টাইমলাইনভারত

৯ ঘন্টার পরিবর্তে এবার কাজ করার সর্বোচ্চ সীমা বাড়িয়ে ১২ ঘন্টা করার প্রস্তাব শ্রমমন্ত্রকের

প্রতিদিন কাজ করার সর্বোচ্চ সময় সীমা (working hour) ১২ ঘন্টা করার পক্ষে প্রস্তাব দিয়ে সকলের মতামত চাইল শ্রম মন্ত্রক। এই মুহুর্তে প্রতি সপ্তাহে মোট ৪৮ ঘন্টা কাজ করতে হয় কর্মীদের। এই নিয়ম বহাল রেখেই দৈনিক কাজের সর্বোচ্চ সময়সীমা ১২ ঘন্টা করার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি, ওভারটাইমের সুবিধাও বর্তমান থাকছে

৯ ঘন্টার পরিবর্তে এবার কাজ করার সর্বোচ্চ সীমা বাড়িয়ে ১২ ঘন্টা করার প্রস্তাব শ্রমমন্ত্রকের

এতদিন এই কাজের সর্বোচ্চ সময়সীমা ছিল ৯ ঘন্টা।কর্মস্থলে নিরাপত্তা, স্বাস্থ্য এবং কাজের পরিবেশ সংক্রান্ত যে তিনটি খসড়া সম্প্রতি পাশ হয়েছে তাতে এই সময়সীমা ৯ ঘন্টা থেকে বাড়িয়ে ১২ ঘন্টার প্রস্তাব করেছে কেন্দ্র। এই প্রস্তাবের বিরোধিতা করছেন অনেকেই। বিরোধীদের অভিযোগ, ঘুরপথে বাড়ানো হচ্ছে কাজের সময়। এর ফলে শ্রমিক স্বার্থ বিঘ্নিত হবে।

এই খসড়ায় আরো বলা হয়েছে একটানা ৫ ঘন্টার বেশি কোনো কর্মীকে কাজ করানো যাবে না। সপ্তাহে মোট কাজের সীমা কোনোভাবেই ১২ ঘন্টা পেরোবে না। মহামারিতে থমকে যাওয়া অর্থনীতির চাকা ঘোরাতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

জানিয়ে রাখি, ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস কোড ২০২০, অকুপেশনাল সেফটি, হেলথ অ্যান্ড ওয়ার্কিং কন্ডিশনস কোড (শিল্পে শ্রমিক-মালিক সম্পর্ক) ২০২০ (কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চয়তা) এবং কোড অন সোশ্যাল সিকিউরিটি ২০২০ (সামাজিক সুরক্ষা বিধি ) নামে তিনটি বিধি পাশ হয়েছে সংসদের দুই কক্ষেই। এর আগে ২০১৯ সালে মজুরি সংক্রান্ত বিধিটি পাশ হলেও তা এখনো কার্যকরী হয় নি।

Back to top button