টাইমলাইনভারতসাফল্যের কাহিনিআন্তর্জাতিক

করোনার সময় দারুণ কাজ করেছে ভারত, সামলেছে কঠিন পরিস্থিতি! মোদী সরকারের প্রশংসা বিশ্বব্যাঙ্কের

বাংলাহান্ট ডেস্ক : বিশ্বব্যাঙ্ক (World Bank) দরাজ গলায় প্রশংসা করলো ভারতের (India)। করোনা অতিমারির সময় দারুণভাবে পরিস্থিতি সামলেছে দেশ। এক দিকে করোনাকে ছড়িয়ে পড়াকে নিয়ন্ত্রণ, অপরদিকে বাজারব্যবস্থাকে ধরে রেখে অর্থনীতিকে সচল রাখা, এই দু’টি দিকই দক্ষ হাতে সামলেছে ভারত সরকার। এমনই মত বিশ্বব্যাঙ্কের। মঙ্গলবার প্রকাশিত এক রিপোর্টে এই কথা জানানো হয়েছে।

প্রসঙ্গত, বিশ্বব্যাঙ্ক এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক সম্মিলিত ভাবে ভারতে ১.৫ বিলিয়ন ডলার মূল্যের কোভিড-১৯ জরুরি পরিকল্পনা এবং স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালী করার প্রকল্পে অর্থ সাহায্য করেছে। তার রিপোর্টে ভারতের প্রশংসাও করা হয়েছে। করোনার সময় ভারত সরকার যেভাবে পরিস্থিতি সামলেছে তার এক কথায় অনবদ্য। এখানে বলা হয়েছে, ‘করোনাকালে ভারত সরকার যেভাবে পরিস্থিতি সামলেছে এবং চিকিৎসা সংক্রান্ত জরুরি পরিষেবাগুলি থেকে যাতে কোনও মানুষ বঞ্চিত না হন— তার উদ্যোগ নেওয়া হয়েছে, তা সত্যিই প্রশংসনীয়।’

বিশ্বব্যাঙ্ক,World Bank,ভারত,India,Corona,Indian Economy,Bangla,Bengali News

ভারত সরকার অত্যাবশ্যকীয় জিনিসের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের রেখেছে। এই বিষয়েও প্রশংসায় করা হয়েছে এই রিপোর্টে। রিপোর্টে আরও বলা হয়েছে, এই দক্ষতার ফলে ভবিষ্যতে ভারতে স্থানীয় বাজার আরও বাড়তে পারে। ছোট ছোট পরিসরে ব্যবসায়ীরা আরও বেশি লাভবান হতে পারে।

বিশ্বব্যাঙ্কের এই মূল্যায়নের একটি সুনির্দিষ্ট পদ্ধতি রয়েছে। ভারতে অতিমারি সামলানোর জন্য যে পরিমাণে অর্থ সরবরাহ করা হয় তা কতটা উপযুক্ত ভাবে ব্যবহার করা হয়েছে, তার ভিত্তিতেই তৈরি হয়েছে এই রিপোর্ট। সরকারি এক উচ্চপদস্থ আধিকারিক জানান বিশ্বব্যাঙ্কের এই প্রশংসার খবর তাঁরাও পেয়েছেন। এটি পরবর্তী সময়ে ভালো কাজের জন্য আরও উৎসাহ দেবে।

অতিমারির সময়ে বেশিরভাগ দেশের স্বাস্থ্যব্যবস্থা নতুন চ্যালেঞ্জের সম্মুখীন হয়। রিপোর্টে বলা হয়েছে, ভারত সংকট মোকাবিলায় যেভাবে ব্যবস্থা নিয়েছে, তা একই সঙ্গে স্বাস্থ্যক্ষেত্রে উন্নতি এবং অর্থনৈতিক সংকট দুই সমস্যাকেই কঠিন হাতে সামলাতে পেরেছে।

Related Articles