টাইমলাইনভাইরালঅন্যান্য

বিষ্ময়কর! এই প্রথম পাওয়া গেল ডিমের উপর বসে থাকা ডাইনোসরের জীবাশ্ম

চীনের জিয়াংসি প্রদেশের দক্ষিণ অংশে অবস্থিত গুঞ্জহু শহরে বিজ্ঞানীরা একটি বিস্ময়কর ঘটনা আবিষ্কার করেন। চীনা বিজ্ঞানীরা সেখানে খুঁজে পেয়েছেন ডাইনোসরের ধ্বংসাবশেষ। সেটি উদ্ধার হয় তার বাসার মধ্যে ২৪টি ডিমের উপর বসে থাকা অবস্থায়। এখন তা জীবাশ্ম-এ পরিণত হয়েছে।

এই জীবাশ্ম দেখে বিজ্ঞানীরা অনুমান করেছেন, দৈত্যাকার আকৃতির এই ডাইনোসর ( Dinosaur ) থ্রোপড প্রজাতির অন্তর্গত। খুঁজে পাওয়া এই ডাইনোসর ও তার ডিমের বয়স আনুমানিক ৭০ লক্ষ বছর পুরোনো বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা আরও জানাচ্ছেন, এই প্রথম ডিমবিহীন ডাইনোসরকে ডিমের সাথে পাওয়া গেল। তবে এর আগে এরকম ধরনের কিছু আবিষ্কার হলেও, ডিমের ভিতরে ভ্রূণটি এই প্রথম পাওয়া গিয়েছে। যে গবেষণায় এই চাঞ্চল্যকর উদঘাটন সম্ভব হয়েছে, তার সহ লেখক ও আমেরিকার ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জীববিজ্ঞানী ড: লামনা বলেছেন যে, ডাইনোসর গুলির মধ্যে এটি অন্যতম বিরল জাতীয় আবিষ্কার।

চীনের অপর বিশেষজ্ঞ ড: শু বলেছেন যে, এই বিরল অবিষ্কারটি ( Wonderful discovery ) অনেক বিষ্ময়কর তথ্য সরবরাহ করতে পারে। এই জীবাশ্ম ( Fossils of dinosaur ) থেকে পাওয়া তথ্য আগামী বহু বছর অনেক কিছু জানাতে পারে। এই ডাইনোসরের পেটের মধ্যে পাওয়া গিয়েছে একটি পাথর। মনে করা হচ্ছে, এটা সে খাবার হজম করার জন্য খেয়েছিল। এমনকি এই পাথরও ডাইনোসরের খাবারদাবার সম্মন্ধে গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

আবিষ্কৃত এই ডাইনোসর বাসা থেকে মোট ২৪ টি ডিমের ( Dinosaur Egg ) জীবাশ্ম উদ্ধার করা হয়েছে। এই ডিম সমেত ডাইনোসকে এমন ভাবে উদ্ধার করা হল, তাতে মনে হচ্ছে ডাইনোসরটি হ্যাচিং প্রক্রিয়া চালাচ্ছিল।

Back to top button