বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় দল (Team India) গতকাল অজিদের বিরুদ্ধে বিনা যুদ্ধে আত্মসমর্পণ করেছিল অস্ট্রেলিয়ার বোলিংয়ের সামনে। চতুর্থ দিনে বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানের একটি ছোট্ট পার্টনারশিপের ওপর ভর করে অনেকে স্বপ্ন দেখতে শুরু করেছিলেন। কিন্তু দুজনেই গতকাল নিজেদের উইকেট ছুঁড়ে ফেলে এসেছেন যার ফলে ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (WTC Final) জয়ের স্বপ্ন অধরা থেকে গেছে। নিজেদের শ্রেষ্ঠত্বের পাজল সম্পূর্ণ করার শেষ টুকরো হিসেবে বিশ্বের চ্যাম্পিয়নশিপ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।
এই হারের পর ভারতীয় দলের তারকা ব্যাটার চেতেশ্বর পূজারার আন্তর্জাতিক কেরিয়ারের শেষের সময় এখন শুরু হয়ে গেছে বলে অনেকে মনে করছেন। ভারতীয় দলের স্তম্ভ হওয়ার দায়িত্ব পাওয়া তারকার রক্ষণাত্মক ব্যাটিং নিয়ে প্রশ্ন উঠছে বার বার। শেষ ১০ টেস্ট ইনিংসে চেতেশ্বর পূজারার ব্যাট একবারও মারাত্মকভাবে গর্জে উঠেনি, যার ফল ভারতীয় দলকে ভুগতে হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে, চেতেশ্বর পূজারার ফাইনালের প্রথম ইনিংসে ১৪ রান এবং দ্বিতীয় ইনিংসে ২৭ রান করে আউট হন।
ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চেতেশ্বর পূজারা যখন দ্বিতীয় ইনিংসে ২৭ রানে আউট হয়ে ড্রেসিংরুমে ফেরেন, তখন সেখানে বসে থাকা প্রধান কোচ রাহুল দ্রাবিড় তার দিকে এমনভাবে তাকিয়ে ছিলেন যা থেকে তার অসন্তুষ্টি স্পষ্ট বোঝা যাচ্ছিলো। বিশ্ৰী পারফরম্যান্সের পর এখন তার বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নেওয়া হতে পারে। তার পেছনে কোহলি ও রোহিতের মতো ভক্তদের সাপোর্টও নেই।
এখন ভারতীয় দলের তিন নম্বরে চেতেশ্বর পূজারার জায়গা নিয়েও প্রশ্ন উঠে যাচ্ছে। শেষবার চেতেশ্বর পূজারা বাংলাদেশ সফরে ১৪ই ডিসেম্বর ২০২২ সালে শেষবার টেস্ট শতরান করেছিলেন। সবাই যখন আইপিএল খেলতে ব্যস্ত, তখন পূজারা কাউন্টি ক্রিকেট খেলে ইংল্যান্ডের পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নিচ্ছিলেন। কিন্তু তাতেও শেষ অবধি কোনও লাভ হয়নি।
মনে করা হচ্ছে তরুণ ওপেনার যশস্বী জয়সওয়ালকে পূজারার জায়গায় পরবর্তীতে নতুন করে সুযোগ দেবে টিম ম্যানেজমেন্ট। এখনও অবধি আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে এই পরিকল্পনার বাস্তবায়ন করা নিয়ে জল্পনা চলছে। তবে অনেক ক্রিকেটপ্রেমী মনে করেন যে শুধুমাত্র পূজারার সঙ্গে এমন হওয়াটা অন্যায়। ভারতীয় দলে এই মুহূর্তে আরও অনেক বড় নাম রয়েছে যারা ধারাবাহিকতা দেখাতে ব্যর্থ হচ্ছে বারবার। সেখানে শুধুমাত্র পূজারাকে বলির পাঁঠা করাটা অন্যায়।