দেশদ্রোহীমূলক সমালোচনা অতীত, বিশ্বকাপ শেষে এবার শামির গ্রামে বিশাল স্টেডিয়াম বানাবেন যোগী!

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ এক সময়ে তিনি ভারতীয় দলের (Indian Cricket Team) জার্সিতে শোচনীয় ভাবে ব্যর্থ হওয়ার পর নিজের রাজ্য অর্থাৎ উত্তরপ্রদেশেই (Uttar Pradesh) তাকে অনেকে দেশদ্রোহী আখ্যা দিয়েছিলেন। ধর্ম নিয়ে আক্রমণের সম্মুখীন হতে হয়েছিল তাকে। কিন্তু চলতি বিশ্বকাপে (2023 ODI World Cup) মহম্মদ শামির (Mohammed Shami) অসাধারণ পারফরম্যান্স নিন্দুকদের সম্পূর্ণ চুপ করিয়ে দিয়েছে। সেমিফাইনালে ভারতীয় দলকে জেতানোয় সবচেয়ে বড় ভূমিকা ছিল ভারতীয় ফাস্ট বোলারের। ঠিক সেই কারণেই উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) সরকার তাকে সম্মান জানিয়ে একটি বিশেষ পদক্ষেপ নিতে চলেছে।

শামির গ্রামে স্টেডিয়াম:
একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমের অনুযায়ী জানা গিয়েছে যে উত্তরপ্রদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছে যে এই বিশ্বকাপে শামির অসাধারণ পারফরম্যান্সকে সম্মান জানিয়ে তিনি ছোটবেলা যে গ্রামে বড় হয়েছেন সেখানে একটি ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ করা হবে। সরকারের স্থানীয় প্রতিনিধি দল ইতিমধ্যেই সেই গ্রামের বিভিন্ন জমি পর্যবেক্ষণ করে কোথায় স্টেডিয়াম নির্মাণ করা যাবে সেই বিষয়টি দ্রুত সুনিশ্চিত করে ফেলতে চাইছেন। শামি উত্তরপ্রদেশের আমরোহা জেলার সাহাসপুর গ্রামে বড় হয়েছেন। যদিও তার গ্রামকে কেন্দ্র করে গড়ে উঠতে চলা এই স্টেডিয়ামের বিষয়টি নিয়ে শামির কোনও প্রতিক্রিয়া এখনো অবধি পাওয়া যায়নি।

   

shami final

বঞ্চনা ভুলে জ্বলে ওঠেন শামি:
চলতে বিশ্বকাপে মাঠে নামার আগে একাধিক সমস্যার মধ্য দিয়ে যেতে হয়েছিল ভারতের তারকা পেসারকে। গত চার পাঁচ বছরে তার বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ ওঠার পাশাপাশি ব্যক্তিগত জীবন ভয়ংকর ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। আর স্ত্রী হাসিন জাহান তার বিরুদ্ধে দাম্পত্য হিংসার অভিযোগ তুলেছিলেন এবং আদালতের সেই মামলায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী এখনো মাসিক ১ লক্ষ ৩০ হাজার টাকা নিজের স্ত্রী এবং কন্যা সন্তানের জীবন নির্বাহ জন্য আলাদা করে খরচ দিতে হয় শামিকে। তাছাড়াও তিনি নিজে ব্যক্তিগতভাবে অসাধারণ ছন্দে থাকা সত্ত্বেও গত এশিয়া কাপে এবং চলতি বিশ্বকাপের প্রথম দিকের কয়েকটি ম্যাচে তাকে সুযোগ দেওয়া হয়নি। কিন্তু যাবতীয় বাধা বিপত্তি কাটিয়ে একটা সুযোগ পাওয়া মাত্র নিজের যোগ্যতার প্রমাণ দিয়ে দিয়েছেন এই ভারতীয় ফাস্ট বোলার।

আরও পড়ুন: অজিদের বিরুদ্ধে বড় সুযোগ কোহলির সামনে! সৌরভকে ছুঁয়েই নেবেন ২০০৩-এর বদলা?

shami evil smile

শামির বিশ্বকাপ পারফরম্যান্স:
হার্দিক পান্ডিয়া চোট পাওয়ার পর ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচে শামি চলতি বিশ্বকাপে প্রথমবার মাঠে নামেন। সেই ম্যাচে ৫ উইকেট নিয়ে তিনি ভারতের জয়ের রাস্তাটা অত্যন্ত মসৃণ করে দিয়েছিলেন। এরপর ধারাবাহিকভাবে এই পারফরম্যান্স বজায় রাখেন শামি। বিশ্বকাপে তিনবার পাঁচ উইকেটে নেওয়ার রেকর্ড করেন তিনি যা আগে কোনও ফাস্ট বোলার কোনও বিশ্বকাপে করে দেখাতে পারেননি। সবশেষে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল ম্যাচে ৭ উইকেট নিয়ে প্রায় একাই কিউয়িদের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নিয়ে আসেন তিনি।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার এই ব্যাটারের পরিসংখ্যান দেখে মাথায় হাত রোহিতের! একাই ঘুরিয়ে দেবেন ম্যাচ?

শামির রেকর্ড:
প্রথম ভারতীয় বোলার হিসেবে বিশ্বকাপে ৫০ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেছেন শামি। এছাড়া গোটা বিশ্বে দ্রুততম বোলার হিসেবে বিশ্বকাপে ৫০ উইকেট নিয়েছেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার রেকর্ডও এখন তার দখলে। আর এই সমস্ত কীর্তির বেশিরভাগটাই সম্ভব হয়েছে ভারতের মাটিতে তার অসাধারণ বোলিংয়ের জন্য যেখানে ফাস্ট বোলাররা খুব একটা সাহায্য পান না বলেই সকলে জানেন। অনেকেই মনে করছেন ভারতের ইতিহাসে এত ভালো বিশ্বকাপ পারফরম্যান্স অতীতে কোনও ক্রিকেটার করে দেখাতে পারেননি।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর