দাম ৪০ হাজারেরও কম, মোবাইল চার্জার দিয়েই হবে চার্জ! বাজার কাঁপাচ্ছে এই ইলেকট্রিক স্কুটির ফিচার্স

   

বাংলা হান্ট ডেস্ক : পেট্রল চালিত স্কুটারের মত দিনদিন ইলেকট্রিক স্কুটারের (Electric Scooter) চাহিদাও বেড়ে চলেছে। সামনাসামনি যাতায়াতের জন্য বা বয়স্ক এবং ছোটদের জন্যেও এই ইলেকট্রিক স্কুটার অনেকটাই সেফ। তবে সমস্যা হল এইসব ই-স্কুটারের লাগামছাড়া দাম। কোনটার মডেল স্পেশিফিকেশন হয়ত পছন্দ হল কিন্তু তার দাম এমনই চড়া যে মধ্যবিত্তদের চোখ বন্ধ করেই থাকতে হয়।

এমতাবস্থায় গ্রাহকদের অনেকেই এমন এক স্কুটারের খোঁজ করছেন যার দাম সাধ্যের মধ্যে। আজকে এমনই এক ই-স্কুটারের কথা বলব আপনাদের যেটি কিনতে ৪০,০০০ টাকারও কম খরচ হবে। তারসাথে এই স্কুটারে পাবেন একাধিক সুযোগ সুবিধা। এমনকি মোবাইল চার্জার ব্যবহার করার মতও ফিচার্স রয়েছে এতে।

দাম একেবারে হাতের নাগালে হওয়ায় স্বল্প দূরত্বের জন্য অনেকের কাছেই এটি একটি বিকল্প হয়ে উঠতে পারে। জানিয়ে দিই, এই নতুন ই-স্কুটারটির নাম হল Detel Easy Plus STD। ইলেকট্রিক স্কুটারের এক্স-শোরুম দাম 39,999 টাকা। যদিও ঠিক কতগুলি ভেরিয়েন্টে স্কুটারটি বাজারে আসবে সেই খবর এখনও পাওয়া যায়নি। তবে সামনাসামনি কোথাও যাওয়ার জন্য এটি একেবারেই পিকচার পারফেক্ট।

আরও পড়ুন : লিক হচ্ছে তথ্য! প্লে স্টোর থেকে রাতারাতি ৪৩টি জনপ্রিয় অ্যাপ সরাল গুগুল, আপনার ফোনে নেই তো?

Detel Easy Plus STD নামক এই ই-স্কুটারে রয়েছে 20Ah ব্যাটারি প্যাক। সিটের নিচে ব্যাটারি ইনস্টল করা হয়েছে। সিঙ্গেল চার্জে গাড়িটির রেঞ্জ প্রায় 60 কিলোমিটার। এই ই স্কুটারের গতিবেগ 25 কিমি প্রতি ঘন্টা। সামনের ও পেছনের দুই চাকাতেই রয়েছে ড্রাম ব্রেক। স্কুটারটির একবার ফুল চার্জ হতে সময় লাগে 6 ঘন্টা।

আরও পড়ুন : এক বছর করতে হবে না রিচার্জ, কল-ডেটা সব ফ্রি! স্বাধীনতা দিবসের জন্য বাম্পার অফার Jio-র

তবে সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল স্কুটারের সাথে মোবাইল চার্জারের কানেকশন। আসলে মোবাইল চার্জার দিয়েও চার্জ করা যায় এই স্কুটার। পাশাপাশি ই-স্কুটারে মিলবে LED ডিসপ্লে যেখানে ডিজিটাল ওডোমিটার, স্পিডোমিটার, ট্রিপমিটার ইত্যাদি পাওয়া যাবে। এতে পেয়ে যাবেন 250 ওয়াট ক্ষমতা সম্পন্ন BLDC মোটর। সেলফ স্টার্ট এই স্কুটারে রয়েছে LED লাইটিং। মেটালিক রেড এবং সিলভার গ্রে রংয়ের মিশেলে তৈরি হয়েছে স্কুটারটি।

detel easy plus

তবে খেয়াল রাখার বিষয় হল, এই নতুন ই-স্কুটাররের ক্ষমতা ও মাইলেজ কিন্তু খুব বেশি নয়। অর্থাৎ লম্বা সফরের জন্য একেবারেই বেমানান এই স্কুটার। কারণ স্বল্প দূরত্বের উদ্দেশ্যেই তৈরি হয়েছে এটি। তাই দীর্ঘ ভ্রমণে গেলে ঝামেলায় পড়তে পারেন। সাথে ভারি ওজন তুললেও স্কুটারের ক্ষতি সাধন হতে পারে। তবে ভালো দিক হল, যে কোন বয়সের মানুষই এটা চালাতে পারবেন।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর