ক্রিকেট ও দাবা, দুই খেলাতেই ভারতের মুখ উজ্জ্বল করেছেন এই তারকা! জানেন পরিচয়?

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ সকলেই জানেন যে এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) সঙ্গে যুক্ত সেরা লেগ স্পিনার হলেন যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)। বৃহত্তম ফরম‍্যাটে সুযোগ না পেলেও সীমিত ওভারের ক্রিকেটে তার ঘূর্ণি বিপাকে ফেলে বিশ্বের বাঘা বাঘা ক্রিকেটারদের। আর ক্রিকেট খেলার পাশাপাশি নিজের আজব আজব কাজকর্মের জন্য শিরোনামে এসে থাকেন তিনি।

chahal ranveer axar

তবে অনেকেই হয়তো যে বিষয়টা জানেন না সেটা হলো এই যে ক্রিকেট খেলার পাশাপাশি চাহাল একজন উঁচুমানের দাবাড়ু। তিনি এই ইন্ডোর গেমসে ভারতের প্রতিনিধিত্বও করেছেন একটা সময়। এখনও সুযোগ পেলেই দাবার বোর্ড নিয়ে নিজের বন্ধু বান্ধবদের সাথে খেলা শুরু করে দেন।

তিনি অনূর্ধ্ব-১২ বিভাগে জাতীয় স্তরের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন। এছাড়া তিনি ২০০৪ সালে গ্রিসের মাটিতে অনুষ্ঠিত জুনিয়র দাবা বিশ্বকাপ টুর্নামেন্টে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তবে তার প্রথম প্রেম ছিল ক্রিকেট। কিন্তু তার বাবা চেয়েছিলেন দাবা খেলোয়াড় হোক। মূলত নিজের বাবার ইচ্ছার কারণে দাবা-তেও নিজের কেরিয়ার গড়ার চেষ্টা করেছিলেন চাহাল। কিন্তু শেষপর্যন্ত তিনি ক্রিকেটকেই বেছে নিয়েছিলেন।

সম্প্রতি ‘জেসে ফেব্রুয়ারি’ নামক এক দক্ষিণ আফ্রিকান মহিলার সঙ্গে দেখা করেছিলেন চাহাল, যিনি নিজের দেশের মহিলা দাবা বিভাগে চ্যাম্পিয়ন। সম্প্রতি দুবাইয়ে গ্লোবাল চেজ লিগে উপস্থিত ছিলেন চাহাল এবং সেখানেই তার সঙ্গে সাক্ষাৎ ঘটে এই মহিলার। জেসে একজন ক্রিকেট ভক্তও বটে। তাই চাহালের সঙ্গে দেখা হওয়া মাত্র তিনি একটি সেলফি তুলে সেটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন।

আপাতত বিশ্বকাপের প্রস্তুতিতে ব্যস্ত রয়েছেন ভারতীয় লেগ স্পিনার। ভারতের মাটিতে আগামী অক্টোবর মাসে আয়োজিত হবে ওডিআই বিশ্বকাপ। সেই টুর্নামেন্টে রোহিতের হাতের তুরুপের তাস হয়ে উঠতে পারেন চাহাল। ভারতের পিচ ও পরিবেশে তার বোলিং সম্পদ হয়ে উঠতে পারে ভারতীয় ওডিআই দলের কাছে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর