T20 বিশ্বকাপে এই তারকা খেলোয়াড়ই হবেন ভারতের “তুরুপের তাস”! নাম প্রকাশ্যে আনলেন জাহির

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই ক্রিকেটপ্রেমীরা চলতি বছরে হতে চলা T20 বিশ্বকাপের (ICC Men’s T20 World Cup) জন্য প্রতীক্ষা শুরু করেছেন। এমতাবস্থায়, T20 বিশ্বকাপের ক্ষেত্রে হাতে রয়েছে মাত্র ৬ মাসেরও কম সময়। নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। এদিকে এই টুর্নামেন্টের পরিপ্রেক্ষিতে ভারত কোন কোন তারকা প্লেয়ারদেরকে মনোনীত করে দল সাজাবে সেদিকেই নজর রয়েছে সকলের। পাশাপাশি, দেশের প্রাক্তন ক্রিকেট তারকারাও এই প্রসঙ্গে তাঁদের মতামত ব্যক্ত করছেন।

   

সেই রেশ বজায় রেখেই ভারতের কিংবদন্তি ফাস্ট বোলার জাহির খান জানিয়ে দিলেন T20 বিশ্বকাপের ভারতীয় দলের কাছে অন্যতম ভরসাযোগ্য বোলার হয়ে উঠতে পারেন কে! পাশাপাশি, তিনি এই বিষয়ে আরও তথ্য জানিয়েছেন। এমতাবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে যে, জাহির কার ওপরে ভরসা রাখলেন। বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

Zaheer Khan trusted this star player of India in T20 World Cup

মূলত, আসন্ন T20 বিশ্বকাপের জন্য নিজের বোলিং লাইনআপে মহম্মদ শামিকেই এগিয়ে রেখেছেন জাহির খান। অর্থাৎ, মহম্মদ সিরাজ কিংবা জসপ্রীত বুমরাহকে তিনি ওই টুর্নামেন্টের জন্য ভারতের এক্স ফ্যাক্টর হিসেবে বেছে নেননি। যদিও তিনি জানিয়েছেন, “আমার মনে হয় আপনারা অবশ্যই দলে বুমরাহ ও মহম্মদ সিরাজকে দেখতে পাবেন। পাশাপাশি, আর্শদীপ সিং থাকতে পারেন। এতে দলের বোলিংয়ে কিছুটা বৈচিত্র্য দেখতে পাওয়া যাবে। কারণ তিনি একজন বাঁহাতি বোলার। আর্শদীপ ভালো ইয়র্কার বোলিং করার মতো ক্ষমতা রাখেন। যার ফলে দলের উপকার হবে।”

আরও পড়ুন: ইরান-পাকিস্তান সংঘর্ষের প্রভাব পড়বে ভারতের ওপর? কি জানাল বিদেশ মন্ত্রক? সামনে এল বড় তথ্য

শামির প্রসঙ্গে কি জানালেন: পাশাপাশি, জাহিরের মতে, মহম্মদ শামি যদি ফিট থাকেন এবং ম্যাচ খেলার অবস্থায় থাকেন সেক্ষেত্রে তিনি T20 বিশ্বকাপে ভারতের জন্য এক্স-ফ্যাক্টর হিসাবে প্রমাণিত হতে পারেন। জাহির এটাও বলেছেন এই টুর্নামেন্ট চলাকালীন দলে চারজন পেসার দরকার হবে। তিনি জানান “আমি শামিকে বিশ্বাস করি। কারণ তিনি যদি ফিট থাকেন এবং মাঠে থাকেন সেক্ষেত্রে তিনি বিশ্বকাপের সময় দলের জন্য এক্স-ফ্যাক্টর হয়ে উঠবেন। তাই, আমি এই চার পেসারকেই বেছে নেব। অর্থাৎ, চারজন পেসারের অবশ্যই টুর্নামেন্টে যাওয়া উচিত।”

আরও পড়ুন: “ভারতকে সম্মান না করলে ক্ষতি হবে আমাদেরই” মইজ্জুকে ধুয়ে দিলেন মলদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত বছরের ওয়ানডে বিশ্বকাপের পর এখনও মাঠে দেখা যায়নি শামিকে। চোটের কারণেই মাঠের বাইরে রয়েছেন তিনি। এমতাবস্থায়, তিনি আসন্ন T20 বিশ্বকাপে খেলবেন কি না সেই বিষয়েও সন্দেহ রয়েছে। এদিকে, ওয়ানডে বিশ্বকাপে চূড়ান্ত ফর্মে ছিলেন শামি। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, তিনি মাত্র ৭ টি ম্যাচ খেলে ২৪ টি উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী ছিলেন। পাশাপাশি, বিশ্বকাপের মঞ্চে একাধিক রেকর্ডও করেন শামি। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫৭ রানের বিনিময়ে তিনি তুলে নেনে ৭ টি উইকেট। যেটি বিশ্বকাপের ইতিহাসে যেকোনো ভারতীয় বোলারের সর্বোচ্চ ওয়ানডে বোলিং ফিগার হিসেবে বিবেচিত হচ্ছে। এছাড়াও, তিনি বিশ্বকাপের ইতিহাসে ফাস্ট বোলার হিসেবে ৫০ উইকেটেরও মাইলফলক স্পর্শ করেছেন। এক্ষেত্রে মাত্র ১৭ ইনিংসে তিনি এই বিরল কৃতিত্ব অর্জন করেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর