গড়িয়া-রুবি মেট্রো নিয়ে বড় আপডেট! নববর্ষের আগেই কি উদ্বোধন নয়া রুটের?

বাংলাহান্ট ডেস্ক : গড়িয়া-রুবি মেট্রো রুটে প্রায় দুমাস আগে মেলে রেলওয়ে অফ সেফটিজ এর সবুজ সংকেত। কিন্তু এখনও বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু করা যায়নি এই রুটে। এরই মধ্যে খবর আসছিল যে নববর্ষের আগেই অর্থাৎ চৈত্রের শেষ দিনে উদ্বোধন হতে পারে গড়িয়া-রুবি মেট্রোর। কলকাতা মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষ এবার মুখ খুললেন এই বিষয়টি নিয়ে।

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, গড়িয়া- রুবি মেট্রো রুটের উদ্বোধনের কোনও পরিকল্পনা নেই আগামী ১৪ই এপ্রিল। কিন্তু কবে বাণিজ্যিকভাবে শুরু হবে মেট্রোর এই অরেঞ্জ লাইনের চলাচল? সেই বিষয়ে অবশ্য কোনও নির্দিষ্ট তথ্য দেননি কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক।

পাঁচটি স্টেশন রয়েছে নিউ গড়িয়া (কবি সুভাষ) থেকে রুবির মোড় (হেমন্ত মুখোপাধ্যায়) পর্যন্ত ৫.৪ কিলোমিটার অংশে। এগুলি হল – কবি সুভাষ (নিউ গড়িয়া), সত্যজিৎ রায় (হাইল্যান্ড পার্ক), জ্যোতিরিন্দ্র নন্দী (অজয়নগর এলাকা), কবি সুকান্ত (অভিষিক্তা ক্রসিং) এবং হেমন্ত মুখোপাধ্যায় (রুবির মোড়)।

নয়া এই রুটের জন্য ইতিমধ্যেই মেট্রো কর্তৃপক্ষ প্রকাশ করেছে ভাড়ার তালিকা। একটি টিকিটে মেট্রোর নর্থ-সাউথ করিডর থেকে যাওয়া যাবে রুবি পর্যন্ত। মেট্রোর প্রকাশিত ভাড়ার তালিকা অনুযায়ী, দমদম বা দক্ষিণেশ্বর থেকে রুবি পর্যন্ত যেতে ভাড়া লাগবে ৪৫ টাকা। এসপ্ল্যানেড, চাঁদনি চক, পার্ক স্ট্রিট, কালীঘাটের মতো স্টেশন থেকে ৪০ টাকা ভাড়া পড়বে রুবি যাওয়ার জন্য।

Kolkata metro

 

মহানায়ক উত্তম কুমার স্টেশন থেকে রুবি পর্যন্ত যেতে ভাড়া পড়বে ৩৫ টাকা। কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত ২০ টাকা ভাড়ায় যাওয়া যাবে। কবি সুভাষ হতে চলেছে জংশন স্টেশন। এখানে এসে মিশবে মেট্রোর নর্থ-সাউথ করিডর ও অরেঞ্জ লাইন (Orange line)। সব মিলিয়েই কলকাতাবাসীর জন্য যে সুসময় আসতে চলেছে একথা বলাই বাহুল্য।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর