দশেরার খাবার খেয়েই মৃত্যু ৩ শিশুর, আরও ১১ শিশু লড়াই করছে ICU তে, চলছে জোড়া তদন্ত

বাংলাহান্ট ডেস্ক : গোটা দেশ জুড়েই চলছে উৎসবের মরশুম। আর এই উৎসবের মধ্যেই ঘটে গেল মর্মান্তিক এক ঘটনা। উৎসবের আমেজে আয়োজন করা হয় রকমারি ভুরিভোজের। সেই নৈশভোজে ভাতের সঙ্গে ছিল রসম। মিষ্টিমুখ করতে রাখা ছিল লাড্ডুও। চাইল্ড কেয়ার হোমের শিশুরা সেই খাবার বেশ আয়েস করেই খায়। কিন্তু ঘণ্টাখানেক পরই ঘটে মারাত্মক ঘটনা। একের পর এক শিশু বমি করতে শুরু করে। সঙ্গে সঙ্গে অসুস্থ শিশুদের নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে। সেখানেই মৃত্যু হয় তিন শিশুর। শারীরিক অবস্থার অবনতি হতেই বাকিদের নিয়ে যাওয়া হয় সরকারি হাসপাতালে। ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর (Tamilnadu) তিরুপুরের ঘটনায় মারাত্মক চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশ জুড়ে। এই মুহুর্তে ১১ জন শিশু হাসপাতালে ভর্তি রয়েছে, যাদের মধ্যে মোট তিনজন রয়েছে আইসিইউতে।

বিবেকানন্দ সেবালয়াম নামের ওই অনাথ আশ্রমটির বেশ নামডাক রয়েছে শিশুদের দেখভাল করার জন্য। জানা যাচ্ছে, দশমীর দিন রাতে ওই চাইল্ড কেয়ার হোমে ভোজের আয়োজন করা হয়। ভাত, রসম, লাড্ডু সহ একাধিক পদ ছিল সেই রাতের মেনুতে। কিন্তু খাবার খাওয়ার ঘণ্টাখানেক পর থেকেই অসুস্থ হয়ে পড়ে শিশুরা। একের পর এক শিশু বমি করতে শুরু করে। ধীরে ধীরে তারা নিস্তেজ হয়ে পড়তেই, অবস্থা খারাপ বুঝে দ্রুত তাদের একটি কাছের বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু শারীরিক অবস্থার অবনতি হয় তাদের।

তারপরই তাদের তিরুপুর সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই পরদিন, অর্থাৎ বৃহস্পতিবার ভোরে তিন শিশুর মৃত্যু হয় বলে জানা যাচ্ছে। বাকি ১১ জন শিশু এখনও চিকিৎসাধীন রয়েছে। তামিলনাড়ুর চাইল্ড কেয়ার হোমে এই ঘটনা ঘটার পর থেকেই তীব্র শোরগোল শুরু হয়ে যায়। প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে, খাবারে কোনও রকম বিষক্রিয়ার কারণেই ঘটেছে এই ঘটনা। ইতিমধ্যেই বুধবারের রাতের খাবারের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য পাঠিয়েছে পুলিস।

তিরুপুরের জেলা আধিকারিক জানান, বিবেকান্দ সেবালায়ম যথেষ্ট নামকরা এবং সরকার স্বীকৃত একটি প্রতিষ্ঠান। এটি যথেষ্ট জনপ্রিয় শিশুদের দেখভাল করার জন্য। হঠাৎ কেন এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে। তিনজন শিশুর মৃত্যুর খবর পাওয়ার পরই পুলিসি তদন্তের নির্দেশ দেওয়া হয়।

জানা যাচ্ছে, এই মুহুর্তে ১১ জন শিশু হাসপাতালে ভর্তি রয়েছে। এদের মধ্যে তিনজনের অবস্থা আশংকাজনক। তাদের আইসিইউ-তে রাখা হয়েছে। চাইল্ড প্রোটেকশন ইউনিটও আলাদাভাবে তদন্ত শুরু করেছে বলে জানা যাচ্ছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর