লবঙ্গ এর গুনাগুন সম্পর্কে জানে না অধিকাংশ মানুষ

লবঙ্গের অনেক ভূমিকা আছে ভারতীয় আয়ুর্বেদে। সেই কারণেই লবঙ্গ দিয়ে বিভিন্ন দেব দেবীর পুজোতেও লাগে। এতে এমন একটি যৌগ আছে যা আপনার বিভিন্ন শারীরিক সমস্যা থেকে দূরে সরিয়ে রাখতে সহায়তা করে। এর ফলে আপনি সুস্থ জীবন যাপন করতে পারেন।

এর জন্য প্রতিদিন দুটো করে লবঙ্গ আপনাকে খেতে হবে। লবঙ্গের সাহায্যে আপনি গ্যাস ও এসিডিটি দূর করতে পারবেন। এজন্য খাবার আগে এক কাপ লবঙ্গ মেশানো চা পান করুন যা আপনার হজম শক্তি দ্বিগুণ বাড়িয়ে দেবে, পেটে ব্যথা ও বুক জ্বালা কমে যাবে। লবঙ্গে থাকা ভিটামিন-এ ও কে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় ভাইরাস দূর হয়ে যায়। আপনার যদি কখনো ভাইরাস জ্বর হয়ে থাকে এই চা পান করলে আপনি সুস্থ হয়ে উঠবেন।

মুখে ব্রণ হলে় লবঙ্গ খুব উপকারী। একটা লবঙ্গ বেটে একটু মধু মিশিয়ে ব্রণের ওপর লাগিয়ে রাখুন। তারপ দিন দেখা যাবে এর উপকারিতা।আপনি যদি রোজ মদ্যপান করে থাকেন তাহলে অবশ্যই দুটি করে লবঙ্গ খেয়ে শোবেন, কারণ এটি অ্যালকোহলে থাকা ক্ষতিকারক দিক কাটিয়ে দেয়। নিয়মিত যদি লবঙ্গ তেল চুলে মাখা তাহলে চুল দ্রুত বৃদ্ধি পায় এবং পাতলা চুল ঘন হয়।

উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বোঝা যাচ্ছে যে লবঙ্গ আমাদের জীবনে খুবই উপকারী ভূমিকা পালন করে। সুতরাং আজ থেকে লবঙ্গ সেবন করা শুরু করুন এবং শরীরকে সুস্থ রাখুন।

সম্পর্কিত খবর