ভবিষ্যৎ হবে সুরক্ষিত! এই ফর্মুলা মেনে বিনিয়োগ করলেই ১২ বছর পর অ্যাকাউন্টে আসবে ১ কোটি

   

বাংলা হান্ট ডেস্ক: সঠিকভাবে বিনিয়োগের (Investment) মাধ্যমে নিজের ভবিষ্যৎকে সুরক্ষিত করতে প্রত্যেকেই চান। এমতাবস্থায়, বর্তমান সময়ে বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন বিকল্প উপলব্ধ থাকায় অনেকেই বিভ্রান্ত হয়ে পড়েন। তবে, এই প্রতিবেদনে আজ আমরা আপনাদের কাছে এমন একটি মাধ্যমের প্রসঙ্গ উপস্থাপিত করব যেটি আপনাকে রীতিমতো কোটিপতি বানিয়ে দিতে পারে। হ্যাঁ, প্রথমে শুনে অবিশ্বাস্য মনে হলেও এটা কিন্তু একদমই সত্যি।

মূলত, সঠিকভাবে অর্থ বিনিয়োগের ক্ষেত্রে কিছু ফর্মুলা মেনে চলতে হয়। আমরা সেইরকমই এক গুরুত্বপূর্ণ ফর্মুলা আপনাদেরকে জানাবো। এক্ষেত্রে, আপনি যদি ১২ বছর পরে আপনার অ্যাকাউন্টে ১ কোটি টাকারও বেশি চান সেক্ষেত্রে আপনাকে প্রতি মাসে কমপক্ষে বিনিয়োগ করতে হবে ১৮,০০০ টাকা।

Money count

এমতাবস্থায়, আপনি যদি SIP-র মাধ্যমে ১২ বছরের জন্য মিউচুয়াল ফান্ডে ১৮,০০০ টাকা বিনিয়োগ করেন সেক্ষেত্রে আপনার মোট বিনিয়োগের পরিমাণ হবে ১,০২,০৬,৩২৬ টাকা। তবে, এক্ষেত্রে প্রতিবছরই টপ-আপ করতে হবে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, টপ-আপের মানে হল, বেতন বা আয় বৃদ্ধির সাথে সাথে বিনিয়োগের পরিমাণেরও বার্ষিক বৃদ্ধি ঘটানো।

আরও পড়ুন: ভারতের মুকুটে নয়া পালক! এবার এই সার্টিফিকেট ইস্যু করতে পারবে দেশ, লাভবান হবেন বহু মানুষ

মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে, প্রতিবছর বিনিয়োগের পরিমাণের ১০ শতাংশ টপ-আপ করতে হবে। অর্থাৎ, সহজ কথায় বোঝাতে গেলে এই পরিমাণ ১০ শতাংশ বৃদ্ধি করতে হবে। এমতাবস্থায়, আপনি যদি ১৮,০০০ টাকা দিয়ে SIP শুরু করেন এবং বার্ষিক ১০ শতাংশ হারে টপ-আপ করেন সেক্ষেত্রে আপনি ১২ বছরে জমা করবেন ৪৬,১৯,০০৫ টাকা।

আরও পড়ুন: ভুলে যান চাকরির চিন্তা, এবার বাড়িতে বসেই রোজগারের সুবর্ণ সুযোগ দিচ্ছে SBI! এভাবে করুন আবেদন

এদিকে, এই পরিমাণ বিনিয়োগের ক্ষেত্রে ১৫ শতাংশ হারে বার্ষিক রিটার্ন পাওয়া উচিত। যা মিউচুয়াল ফান্ডগুলির ক্ষেত্রে খুব একটা কঠিন নয়। অর্থাৎ আপনি ১২ বছরের বিনিয়োগে ৫৫,৮৭,৩২১ টাকা রিটার্ন পাবেন। পাশাপাশি এইভাবেই, ১২ বছর পরে আপনার অ্যাকাউন্টে জমা হবে ১,০২,০৬,৩২৬ টাকা। আর এর মাধ্যমে আপনি আপনার ভবিষ্যৎ খুব সহজেই সুরক্ষিত করতে পারবেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর