ভারতের মুকুটে নয়া পালক! এবার এই সার্টিফিকেট ইস্যু করতে পারবে দেশ, লাভবান হবেন বহু মানুষ

   

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, কেন্দ্রীয় খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রক গত বৃহস্পতিবার জানিয়েছে, এবার ভারত (India) আন্তর্জাতিকভাবে স্বীকৃত আন্তঃসরকারি সংস্থা OIML (International Organization of Legal Metrology) দ্বারা অনুমোদিত সার্টিফিকেট জারি করার ক্ষেত্রে বিশ্বের ১৩ তম দেশ হিসেবে বিবেচিত হচ্ছে। অর্থাৎ, এবার থেকে ভারত এই সার্টিফিকেট জারি করতে পারবে।

ভারতেই পরিমাপ যন্ত্রের পরীক্ষা করা যাবে: এদিকে, এই বিশেষ সুবিধার মাধ্যমে, দেশীয় প্রস্তুতকারকরা ওজন এবং অন্যান্য সমস্ত ধরণের পরিমাপ যন্ত্র ভারতে পরীক্ষা করে আন্তর্জাতিক বাজারে বিক্রি করতে সক্ষম হবে।

Now India can issue this certificate

সংশ্লিষ্ট মন্ত্রকের মতে, ভারত OIML সার্টিফিকেট জারি করার ক্ষমতা পাওয়ার সাথে সাথে আন্তর্জাতিক নির্মাতারাও তাদের পরিমাপ যন্ত্রগুলি ভারতে পরীক্ষা করতে সক্ষম হবে। এর ফলে ভারতে যে শুধুমাত্র কর্মসংস্থান সৃষ্টি হবে এমনটা নয়, পাশাপাশি এর মাধ্যমে রেভিনিউ আসবে।

আরও পড়ুন: যাত্রীদের জন্য সুখবর! হাওড়া থেকে এই রুটে দৌড়বে “গরিবের” বন্দে ভারত, পুজোর মধ্যেই বড় উপহার রেলের

OIML ১৯৫৫ সালে গঠিত হয়: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, International Organization of Legal Metrology-এই সংস্থাটি ১৯৫৫ সালে আইনি মেট্রোলজি পদ্ধতির বিশ্বব্যাপী সমন্বয়ের অগ্রগতির জন্য গঠন করা হয়েছিল। যা আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রকে সমর্থন করে এবং সহজতর করে। এদিকে, ভারত ১৯৫৬ সালে এর সদস্য হয়। এবার ভারত ওজন এবং অন্যান্য পরিমাপ যন্ত্রগুলিতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত OIML সার্টিফিকেট প্রদানের জন্য অনুমোদন পেয়েছে।

আরও পড়ুন: এটাই হল আম্বানি দম্পতির প্রিয় রিসর্ট! এখানকার এক রাতের ভাড়াই অনেকের কাছে সারাজীবনের রোজগার

ভারতের আগে ১২ টি দেশকে এই অধিকার দেওয়া হয়েছে: উল্লেখ্য যে, এই সার্টিফিকেটের মাধ্যমে সমস্ত পরিমাপ যন্ত্র বিশ্বের যেকোনো জায়গায় বিক্রি করা যায়। ভারত এখন কোনো অতিরিক্ত ফি ছাড়াই দেশীয় প্রস্তুতকারকদের ওজন এবং অন্যান্য পরিমাপ যন্ত্রে এই সার্টিফিকেট ইস্যু করতে পারে। ভারতের আগে অন্য ১২ টি দেশ এই অধিকার পেয়েছে। তারা হল অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, চিন, চেক রিপাবলিক, জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, ব্রিটেন, জাপান, নেদারল্যান্ডস, সুইডেন এবং স্লোভাকিয়া।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর