ভারতে এসেই রকেটের গতিতে এগোচ্ছে Apple! FY25-এ দেশ থেকে রপ্তানি হবে ১ ট্রিলিয়নের iPhone

   

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট সামনে এসেছে। মূলত, Apple-এর তরফে পুরোদমে ভারতে iPhone তৈরি শুরু করার পরেই একের পর এক নজির তৈরি হচ্ছে। সেই রেশ বজায় রেখেই এবার একটি বিরাট রেকর্ড পরিলক্ষিত হয়েছে। জানা গিয়েছে যে, ২০২৫-এর অর্থবর্ষের শুরুতেই iPhone রপ্তানিতে উল্লেখযোগ্য উত্থানের সম্মুখীন হয়েছে Apple।

ইতিমধ্যেই ইকোনমিক টাইমসের একটি প্রতিবেদনে জানা গিয়েছে এপ্রিল মাসে দেশে উৎপাদিত iPhone-এর রপ্তানি প্রায় দ্বিগুণ হয়েছে। শুধু তাই নয়, ১ বছর আগে যে পরিসংখ্যান ছিল ৫৮০ মিলিয়ন ডলার সেটি বর্তমানে ১.১ বিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৯,০০০ কোটি টাকাতে পৌঁছেছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, iPhone রপ্তানিতে এহেন বৃদ্ধি প্রত্যক্ষ করে বিশেষজ্ঞরা অনুমান করেছেন যে, ২০২৫-এর অর্থবর্ষে ভারত iPhone রপ্তানির ক্ষেত্রে ১ ট্রিলিয়নের গণ্ডি ছাড়িয়ে যাবে।

1 trillion worth of iPhones to be exported from India in FY25.

আর এই বিপুল রপ্তানির ওপর ভর করেই ভারত চিনের বাইরে iPhone-এর দ্বিতীয় বৃহত্তম উৎপাদন কেন্দ্র হয়ে নিজেদের অবস্থান আরও দৃঢ় করতে পারে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বর্তমান সময়ে iPhone একচেটিয়া ভাবে ভারত এবং চিনে তৈরি করা হচ্ছে। বিশেষজ্ঞদের অনুমান অনুযায়ী সামগ্রিক উৎপাদনের ১৪ থেকে ১৫ শতাংশ ইতিমধ্যেই ভারতে স্থানান্তরিত হয়েছে।

আরও পড়ুন: ঘটছে হিংসা, ঝরছে রক্ত! সঙ্কটের মধ্যে থেকেই PoK-র জন্য ২,৩০০ কোটির অনুমোদন শরীফের

তবে, ২০২৬ সালের মধ্যে এই পরিসংখ্যান ২৬ শতাংশে পৌঁছতে পারে বলে মনে করেছেন তাঁরা। প্রসঙ্গত উল্লেখ্য যে, Apple তার মোট উৎপাদনের একটি বড় অংশ ভারত থেকে রপ্তানি করে। FY24-এ ভারতে সংশ্লিষ্ট কোম্পানির সামগ্রিক উৎপাদন ১৪ বিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১.২ ট্রিলিয়ন টাকা বেড়েছে। পাশাপাশি রপ্তানির পরিমাণ ১০ বিলিয়ন ডলার অর্থাৎ ৮৫,০০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

আরও পড়ুন: মিলেছে ২৩৯ কোটির অর্ডার! বুলেট ট্রেনের গতিতে ছুটছে রেলের এই শেয়ার, কেনার জন্য চলছে হুড়োহুড়ি

এই পরিসংখ্যানগুলি একটি অর্থবর্ষে ভারতে যেকোনও সংস্থার দ্বারা সর্বোচ্চ অর্জন হিসেবে বিবেচিত হয়েছে। এদিকে, ভারতে উৎপাদিত বেশিরভাগ iPhone রপ্তানির জন্য নির্ধারিত হলেও দেশীয় বাজারেও Apple-এর শক্তিশালী বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে। যেটি ইয়ার-টু-ইয়ার ভিত্তিতে ৩৮ শতাংশরও বেশি বৃদ্ধি পেয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর