ঘটছে হিংসা, ঝরছে রক্ত! সঙ্কটের মধ্যে থেকেই PoK-র জন্য ২,৩০০ কোটির অনুমোদন শরীফের

বাংলা হান্ট ডেস্ক: পাকিস্তানের (Pakistan) শেহবাজ শরীফ (Shehbaz Sharif) সরকার পাকিস্তান অধিকৃত কাশ্মীরের (PoK) জন্য ২,৩০০ কোটি টাকার অনুমোদন করেছে। মূলত, PoK জুড়ে পাকিস্তানের বিরুদ্ধে যখন ব্যাপক সহিংস বিক্ষোভ চলছে তখন এই অর্থের ঘোষণা করা হয়েছে। সম্প্রতি সেখানে পুলিশ ও সাধারণ মানুষের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। জানা গিয়েছে যে, মুদ্রাস্ফীতি ও বিদ্যুতের দাম বৃদ্ধির বিরুদ্ধে জনগণ রাজপথে নামে। গত শনিবার হিংসাত্মক ঘটনায় কমপক্ষে একজন পুলিশ আধিকারিক প্রাণ হারিয়েছেন এবং বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে। গত শুক্রবার থেকে ওই এলাকায় সম্পূর্ণ ধর্মঘট চলছে। যার জেরে স্বাভাবিক জীবনযাত্রা অত্যন্ত প্রভাবিত হয়েছে।

শেহবাজের সভাপতিত্বে বৈঠকে এই অনুমোদন পাওয়া গেছে: রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, ইসলামাবাদে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সভাপতিত্বে একটি বিশেষ বৈঠকে PoK-এর জন্য এই তাৎক্ষণিক তহবিলের অনুমোদন করা হয়। ওই উচ্চ-পর্যায়ের বৈঠকে PoK-র কথিত প্রধানমন্ত্রী চৌধুরী আনোয়ারুল হকের পাশাপাশি রাজনৈতিক নেতা ও জোটের মন্ত্রীরা উপস্থিত ছিলেন। পরিস্থিতির গভীরতা উল্লেখ করে, রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি রবিবার সবাইকে সংযমের সাথে এবং সংলাপ ও পারস্পরিক পরামর্শের মাধ্যমে সমস্যাগুলি সমাধান করার আহ্বান জানিয়েছেন।

   

2,300 crore sanctioned by Shehbaz Sharif for PoK amid crisis.

পাকিস্তানের প্রেসিডেন্ট শান্তির আবেদন জানিয়েছেন: একটি সরকারি বিবৃতি অনুসারে, জারদারি, PoK বিধানসভায় পিপিপি সংসদ সদস্যদের একটি প্রতিনিধিদলকে ভাষণ দেওয়ার সময় বলেছিলেন, “রাজনৈতিক দল, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং এজেকে-এর জনগণকে দায়িত্বশীলভাবে কাজ করা উচিত যাতে শত্রুতাকারীরা তাদের নিজেদের সুবিধার জন্য পরিস্থিতিকে কাজে লাগাতে না পারে।” পাশাপাশি, পুলিশকর্মীর মৃত্যুতে শোক প্রকাশ করে রাষ্ট্রপতি জোর দিয়ে বলেন যে PoK-র জনগণের দাবিগুলি আইন অনুসারে সমাধান করা উচিত। এদিকে, প্রধানমন্ত্রী শেহবাজ শরীফও রবিবার PoK-তে চলমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং সমস্ত পক্ষকে তাদের দাবিগুলি সমাধানের জন্য শান্তিপূর্ণভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন: মিলেছে ২৩৯ কোটির অর্ডার! বুলেট ট্রেনের গতিতে ছুটছে রেলের এই শেয়ার, কেনার জন্য চলছে হুড়োহুড়ি

PoK-তে কেন বিক্ষোভ হচ্ছে: ২০২৩ সালের ডিসেম্বরে, আজাদ কাশ্মীর জয়েন্ট আওয়ামী অ্যাকশন কমিটি (JAAC) একটি অফিসিয়াল পরামর্শদাতা কমিটির সাথে চুক্তিতে পৌঁছয়। যার পরে গত ৪ ফেব্রুয়ারি একটি সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। এদিকে, এপ্রিল মাসে, ওই কমিটি লিখিত প্রতিশ্রুতি পূরণে সরকারের “ব্যর্থতার” প্রতিবাদে ১১ মে একটি লং মার্চ সংগঠিত করার তার অভিপ্রায় ঘোষণা করেছিল। PoK-এর বেশিরভাগ অংশে JAAC-তে ব্যবসায়ীরা এগিয়ে রয়েছে। JAAC PoK-তে জলবিদ্যুৎ উৎপাদনের খরচ অনুযায়ী বিদ্যুতের ব্যবস্থা করা, গমের আটার ওপর ভর্তুকি বন্ধ করা এবং অভিজাত শ্রেণির বিশেষাধিকারের দাবি করেছে।

আরও পড়ুন: ভারত ছাড়া অচল! এবার বাংলাদেশের বিদেশমন্ত্রী দিলেন বড় প্রতিক্রিয়া, চরম “আফসোস” পাকিস্তানের

পুলিশ আন্দোলনকারীদের ওপর হামলা চালায়: গত সপ্তাহে, মুজাফফরাবাদ এবং মিরপুর বিভাগের পুলিশ বেশ কয়েকজন JAAC সদস্যকে গ্রেপ্তার করেছে। এর প্রতিবাদে শুক্রবার ধর্মঘটের ঘোষণা করে ওই কমিটি। এর পাশাপাশি, PoK পুলিশ মুজাফফরাবাদের দিকে যাওয়ার সমস্ত রাস্তা বন্ধ করে দেয় এবং শনিবার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ এবং টিয়ারগ্যাস শেল ব্যবহার করে। এতে জনগণ ক্ষুব্ধ হয় এবং একাধিক জায়গায় পুলিশের সঙ্গে হিংসাত্মক সংঘর্ষ হয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর