কারোর পৌষমাস, কারোর সর্বনাশ! Paytm থেকে চাকরি ছেড়ে ১০,০০০ কোটির কোম্পানি গড়লেন কর্মচারীরা

বাংলা হান্ট ডেস্ক: বিগত কিছুদিন ধরে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে Paytm। শুধু তাই নয়, এই সংস্থায় চলছে কর্মী ছাঁটাইয়ের পর্বও। যার ফলে স্বাভাবিকভাবেই সমস্যার সম্মুখীন করছেন কর্মীরা। তবে বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদের কাছে এমন একটি বিষয় উপস্থাপিত করব যেটি জানার পর অবাক হবেন প্রত্যেকেই। কারণ, Paytm-এর এমন অনেক কর্মী রয়েছেন যাঁরা গত কয়েক বছরে তাঁদের চাকরি হারালেও আজ তাঁরা ২২ টিরও বেশি স্টার্টআপ কোম্পানির মালিক। শুধু তাই নয়, তাঁদের কোম্পানির ভ্যালুয়েশন ১০,০০০ কোটি টাকারও বেশি।

   

প্রসঙ্গত উল্লেখ্য যে, গত কয়েক বছরে Paytm-এর প্রাক্তন কর্মীদের দ্বারা প্রতিষ্ঠিত স্টার্টআপগুলির মধ্যে উল্লেখযোগ্য হল Pocket FM, Park+, India Gold, Junio, Clear Dekho, Genewise Club, Yoho এবং Daalchini-র মতো সংস্থা।

10,000-crore company created by Paytm ex employees.

কর্মচারীদের পরিচয়: প্রাইভেট সার্কেলের একটি খবর অনুযায়ী, Pocket FM-এর প্রতিষ্ঠাতা হলেন রোহান নায়ক। যিনি একসময় Paytm-এর প্রোডাক্ট ম্যানেজার ছিলেন। একইভাবে হাউসিং সোসাইটি থেকে শুরু করে শপিং মলে পার্কিং ম্যানেজ করা Park+-এর অমিত লাখটিয়া একসময় Paytm ওয়ালেটের বিজনেস হেড ছিলেন। এদিকে, India Gold-এর প্রতিষ্ঠাতা দীপক অ্যাবট ছিলেন Paytm-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট। পাশাপাশি তাঁর সহ-প্রতিষ্ঠাতা নীতিন মিশ্র Paytm পোস্টপডের বিজনেস হেড ছিলেন।

আরও পড়ুন: ভারতের ব্রহ্মোস, আমেরিকার টমাহক….চিনকে জব্দ করতে দুই প্রতিবেশী দেশ নিচ্ছে বড় অ্যাকশন

এই বিশেষ সংস্থাগুলি তৈরি করেছন: Paytm-এর পুরনো কর্মচারীরা কিছু অনন্য কোম্পানি তৈরি করেছেন। এর মধ্যে রয়েছে Junio। যা শিক্ষার্থীদের জন্য একটি ডিজিটাল পকেট মানি প্ল্যাটফর্ম তৈরি করে। এছাড়াও, অডিও ডেটিং প্ল্যাটফর্ম Frn, চশমার ব্র্যান্ড Clear Dekho, বয়স্কদের জন্য অনলাইন ক্লাব Genwise Club, ফুটওয়্যার ব্র্যান্ড Yoho, ভেন্ডিং মেশিন স্টার্টআপ Dalchini এবং সাইবার সিকিউরিটি কোম্পানি ক্রিটিক্যাল টেক অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়ুন: ভারত করবে “বেজিং কিলার” K-4 ক্ষেপণাস্ত্রের পরীক্ষা? চিন্তায় উড়ল ঘুম, লুকিয়ে নজর চিনের গুপ্তচর জাহাজের

এই কর্মচারীরা চাকরিপ্রার্থী থেকে চাকরিদাতা হয়ে উঠেছেন: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রায়ই বলেন যে, চাকরিপ্রার্থীর পরিবর্তে চাকরিদাতা হওয়া উচিত। এইসব স্টার্টআপের প্রতিষ্ঠাতারা তা করে দেখিয়েছেন। এদিকে, এই ২২ টি স্টার্টআপের মোট মূল্য ১০,৬৬৮ কোটি টাকা। পাশাপাশি ওই সংস্থাগুলিতে ২,৫০০ জনেরও বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর