১ জুন থেকেই বদলে যাবে সবকিছু! গাড়ি বের করার আগে দশবার ভাবুন এই বিষয়ে, নাহলেই ‘ফাইন’

   

বাংলাহান্ট ডেস্ক : একটা সময় দেশের প্রায় প্রত্যেকটি ঘরে একটি করে সাইকেল দেখা যেত। তবে সময়ের সাথে বদলেছে পরিস্থিতি। এখন অনেকের বাড়িতে রয়েছে দুই চাকা বা চার চাকার গাড়ি। অনেকেই আবার গাড়ি চালাতে পছন্দ করেন খুব। তবে আগামী ১লা জুন থেকে বেশ কিছু পরিবর্তন আসছে গাড়ি চালানোর নিয়মে।

এই নিয়ম যদি অমান্য করেন তাহলে আপনাকে দিতে হবে মোটা অংকের জরিমানা। চলুন এক নজরে দেখে নেওয়া যাক সেই বিষয়ে। পরিবহণ সংক্রান্ত নয়াবিধি চালু হতে চলেছে আগামী ১লা জুন থেকে। এই নতুন নিয়ম যদি না মানা হয় তাহলে ২৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা ধার্য্য হতে পারে। আগামী ১ তারিখ থেকে ড্রাইভিং সংক্রান্ত নতুন নিয়ম চালু করতে চলেছে সরকারি আঞ্চলিক পরিবহন অফিস (RTO) (Regional Transport Office)।

আরোও পড়ুন : চাল তো অনেক নিলেন! রেশনে আজ থেকে আরোও মিলছে এই ৯ টি জিনিস, খুশিতে ডগমগ গ্রাহকরা

যদি কম বয়সী চালকরা দ্রুত গতিতে গাড়ি চালায় তাহলে তাদের দিতে হবে জরিমানা। নতুন নিয়ম অনুযায়ী বেশি গতিতে গাড়ি চালালে ১০০০ থেকে ২০০০ টাকা জরিমানা দিতে হতে পারে। নির্দিষ্ট বয়সসীমার নিচে অর্থাৎ যদি কোনও নাবালক গাড়ি চালায় তাহলে তাকে ২৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।

আরোও পড়ুন : ৩০ সেপ্টেম্বর শেষ দিন! SBI অ্যাকাউন্ট থাকলে সারতে হবে এই কাজ, কপাল খুলে যাবে আপনার

১৮ বছর বয়সের কম কেউ গাড়ি চালাতে গিয়ে ধরা পড়লে তাকে ২৫ হাজার টাকা ফাইন দিতে হবে। এই জরিমানা ছাড়াও বাতিল হতে পারে গাড়ির মালিকের ড্রাইভিং লাইসেন্স (Driving Lisence)। পাশাপাশি ওই নাবালককে ২৫ বছর বয়স পর্যন্ত দেওয়া হবে না ড্রাইভিং লাইসেন্স। অনেকেই হয়ত জানেন না ৫০ সিসি ক্ষমতার একটি মোটরসাইকেল চালানোর জন্য ১৬ বছর বয়সে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়।

1080385 light vehicle driving licence

তবে সেই নাবালকের বয়স যখন ১৮ বছর হবে তখন তাকে সেই লাইসেন্স আপডেট করতে হবে। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার দিন থেকে কুড়ি বছর পর্যন্ত বৈধ থাকে DL ড্রাইভিং লাইসেন্স। পাশাপাশি নাবালকদের জন্য ড্রাইভিং লাইসেন্সের ব্যাপারে জানতে যোগাযোগ করতে হবে সরকারি আঞ্চলিক পরিবহন অফিসে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর