চাল তো অনেক নিলেন! রেশনে আজ থেকে আরোও মিলছে এই ৯ টি জিনিস, খুশিতে ডগমগ গ্রাহকরা

   

বাংলাহান্ট ডেস্ক : ভারতে এমন বহু পরিবার রয়েছে যারা দেশের রেশন ব্যবস্থার উপর নির্ভরশীল। দেশের প্রান্তিক ও দুঃস্থ মানুষদের খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে চালু করা হয়েছিল রেশন ব্যবস্থা (Ration)। আজ গোটা দেশে কোটি কোটি মানুষ রেশন ব্যবস্থার অন্তর্ভুক্ত। রেশন ব্যবস্থার মাধ্যমে অত্যন্ত কম টাকায় অথবা বিনামূল্যে রেশন সামগ্রী পৌঁছে দেওয়া হয় সুবিধাভোগীদের কাছে।

তবে এবার রেশন গ্রাহকদের জন্য বড় সুখবর উঠে আসছে সরকারের পক্ষ থেকে। ভারত সরকারের পক্ষ থেকে এবার 9টি সামগ্রী সম্পূর্ণ বিনামূল্যে পাবেন রেশন কার্ড হোল্ডাররা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন গোটা দেশে রেশন কার্ড হোল্ডারদের বিনামূল্যে দেওয়া হবে রেশন সামগ্রী। রাজস্থানের মতো রাজ্যগুলি গত কয়েক মাস ধরে রেশন কার্ড হোল্ডারদের বিনামূল্যে দিচ্ছে গম, চাল, চিনি, ডাল এবং তেলের মতো সামগ্রী।

আরোও পড়ুন : ট্রেনের কোচের গায়ে কেন থাকে সাদা-হলুদ দাগ? ৯৯% মানুষ জানেন না সঠিক উত্তর

কেন্দ্রীয় সরকারের অধীনে সমস্ত রাজ্য সরকারগুলিকে বিনামূল্যে রেশন সামগ্রী সরবরাহের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এতদিন রেশন দোকান থেকে শুধুমাত্র বিনামূল্যে চাল বা গম পাওয়া যেত। তবে প্রধানমন্ত্রীর ঘোষণার পর এবার রেশন দোকান থেকে মিলবে চিনি, ডাল এবং ভোজ্য তেল। দেশের খাদ্য সরবরাহ দপ্তর সিদ্ধান্ত নেয় সমস্ত প্রান্তিক ও গরিব মানুষদের খাদ্য নিরাপত্তা সুনিশ্চিত করা।

আরোও পড়ুন : ৭ দিনের মধ্যে ৪ দিনই বন্ধ ব্যাঙ্ক! মাথায় হাত আমজনতার, আগেথেকেই মাথায় রাখুন ডেটগুলো

দেশ স্বাধীন হওয়ার পর ভারত সরকারের পক্ষ থেকে রেশন ব্যবস্থা চালু করা হয়। ২০১১ সালের আদমশুমারির সময় বহু যোগ্য রেশন প্রাপকের নাম বাদ যায় তালিকা থেকে। ২০২৩ সালে যে নতুন রেশন তালিকা প্রকাশিত হয় তাতে গুরুত্ব দেওয়া হয় যাতে সমস্ত যোগ্য নাগরিক রেশনের অধীনে থাকতে পারেন। দারিদ্র্যসীমার নিচে যে পরিবারগুলি বসবাস করছে তাদের নতুন রেশন কার্ড দেওয়া হবে। 

ration 3

 

জন্মসূত্রে ভারতীয় হলে তবেই মিলবে এই সুবিধা। বার্ষিক আয় বেশি থাকলে বা চাষযোগ্য জমি আছে এমন কৃষকরা এই সুবিধা পাবেন না। দেশের গরীব শ্রেণীর মানুষরাই এই রেশন কার্ডের সুবিধা পাবেন। রেশন কার্ডে আবেদন করার জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক। এছাড়াও রেশন কার্ডের জন্য আবেদন করতে লাগবে আবাসনের পরিমাণ, ব্যাংকের বিবরণ, পাসপোর্ট সাইজ ছবি এবং মোবাইল নম্বর।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর