ট্রেনের কোচের গায়ে কেন থাকে সাদা-হলুদ দাগ? ৯৯% মানুষ জানেন না সঠিক উত্তর

   

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশের প্রতিটি কোণায়  কোণায়  শিরা ধমনীর মতো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভারতীয় রেল (Indian Railways) নেটওয়ার্ক। এখনও দেশের বিভিন্ন প্রত্যন্ত এলাকাতেও চলছে ভারতীয় রেল-নেটওয়ার্ক বিস্তরের কাজ। বছরের পর বছর ধরে যাত্রীরাও চোখ বুজে ভরসা করে আসছেন এই ভারতীয় রেলের উপরেই।

এই কারণে ভারতীয় রেলকেই আমাদের দেশের ‘লাইফ লাইন’ বলেও অভিহিত করা হয়। ভারতীয় রেল গোটা এশিয়া মহাদেশে দ্বিতীয় এবং পুরো পৃথিবীর চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। এই ট্রেনে চেপেই প্রতিদিন লক্ষ লক্ষ রেল যাত্রী দূর দূরান্তের বিভিন্ন গন্তব্যস্থলে সফর করে থাকেন। প্রসঙ্গত ইংরেজদের হাত ধরে ভারতীয় রেলের সফর শুরু হলেও এখন সেই রেল যাত্রায় এসেছে আমুল পরিবর্তন।

রেল যাত্রীদের সফর প্রতিনিয়ত আরও বেশি আরামদায়ক এবং নিরাপদ করে তুলতে নিত্যনতুন পরিষেবা আনছে ভারতীয় রেল। আর এই ভারতীয় রেল হল নানান অজানা তথ্যের ভান্ডার। এমনিতে ভারতীয় রেল তার যাত্রীদের মোবাইল অ্যাপ থেকে শুরু করে ডিসপ্লে বোর্ড সর্বত্র এই সমস্ত তথ্য সম্পর্কে জানিয়ে থাকে। কিন্তু ভারতীয় রেল সম্পর্কিত এমন বহু খুঁটিনাটি বিষয় (Unknown Information) রয়েছে যা সম্পর্কে হয়তো জানেন না অধিকাংশ যাত্রীরাই।

বিশেষ করে ট্রেনে সফরকালীন সময়ে অনেকেই নিশ্চয়ই খেয়াল করে থাকবেন ট্রেনের কোচের গায়ে থাকা সাদা,হলুদ কিংবা গ্রে রঙয়ের লম্বা লাইন। এই লাইন গুলোকে যদি শুধুই ডিজাইন বলে মনে করা হয় তাহলে তা কিন্তু ভুল হবে। আসলে এই লাইন গুলিকেই সংকেত চিহ্ন হিসেবে ব্যবহার করে যাত্রীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ তথ্য জানিয়ে থাকে ভারতীয় রেল।

আরও পড়ুন: হাইকোর্টের নয়া নির্দেশিকায় তোলপাড়! বিপাকে লক্ষ লক্ষ সরকারি কর্মচারী

আসলে ট্রেনের কোচের ওপর সাদা রঙের স্ট্রাইপস দিয়ে বোঝানো হয় ওই কোচটি আসলে জেনারেল কোচ। আর যদি ট্রেনের কোচের গায়ে হলুদ দাগ থাকে তাহলে বুঝতে হবে ওই কোচগুলি অসুস্থ অথবা বিশেষভাবে সক্ষম যাত্রীদের জন্য সংরক্ষিত করা রয়েছে। এছাড়াও ভারতীয় রেল মহিলা যাত্রীদের জন্যও  কোচ সংরক্ষিত করে থাকে।

Eastern Railway made a big announcement for passengers

মহিলাদের জন্য সংরক্ষিত কোচের ওপরে গ্রে রঙের দাগ থাকে। অন্যদিকে মুম্বাইয়ের লোকাল ট্রেনে ফাস্ট ক্লাস কোচ বোঝানোর জন্য গ্রে রঙের লাইনের ওপর লাল রঙ দিয়ে লাইন টানা হয়ে থাকে। এমনিতে এখনকার দিনে ভারতীয় রেল যাত্রা সম্পর্কিত সমস্ত তথ্য আগে থেকেই দিয়ে রাখে। কিন্তু একটা সময় ছিল যখন আমাদের দেশের অধিকাংশ মানুষই সেভাবে লেখাপড়া জানতেন না। তাই তাদের বোঝার সুবিধার জন্যই সেই সময় এই ধরনের সিম্বল ব্যবহার করে ট্রেনের কোচ সম্পর্কিত জরুরী তথ্য দেওয়া হয়ে থাকত। 

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর