বিকেলে ঝড় উঠবে কলকাতায়! টানা সাত দিন বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ: আবহাওয়ার খবর

   

বাংলা হান্ট ডেস্ক: ভোল বদলাচ্ছে আবহাওয়ার (Weather Update)। সকাল থেকেই রাজ্যের একাধিক জেলায় মেঘলা আকাশ। দক্ষিণবঙ্গের কোথাও কোথাও ঝড়-বৃষ্টিও হয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার দক্ষিণবঙ্গের (South Bengal) সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি বইবে ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া।

আজ কালবৈশাখীর সতর্কতাতাও, হাওয়া অফিসের আপডেট অনুযায়ী এদিন কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের পূর্ব বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এই সমস্ত জেলায় ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো বাতাস বইতে পারে। দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেও দমকা হাওয়া বইবে। বিকেলের পর ঝড়-বৃষ্টি বাড়তে পারে।

টানা সাত দিন বাংলায় বৃষ্টি চলবে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় জারি হয়েছে সতর্কতা। মঙ্গলবার ও বুধবার ঝড়-বৃষ্টির পাশাপাশি দমকা হাওয়ার বেগ হতে পারে ঘন্টায় ৩০-৪০ কিমি। বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরপগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং নদিয়ায়। বাকি জেলা গুলিতে হালকা বৃষ্টি চলবে।

এরপর শনিবার ও রবিবারেও সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সোমবার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে। আজ বিকেল কিংবা সন্ধের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। পাশাপাশি দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শক্তিশালী হয়ে উঠেছে ঘ্ণাবর্ত। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে। তার জেরেই সপ্তাহভর বৃষ্টির সম্ভাবনা।

weather 53

আরও পড়ুন: ‘আর কোনো সময় দেওয়া হবে না কালই…’, ভরা এজলাসে তুমুল ক্ষুব্ধ প্রধান বিচাপতি, এল বিরাট নির্দেশ

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও সপ্তাহভর বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পঙের কয়েকটি অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি চলবে রবিবার পর্যন্ত।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর