নতুন বিপদ! ধেয়ে আসছে ভয়ংকর ধুলোর ঝড়, লম্বায় ২০০০ মাইল

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্বজুড়ে একের পর এক প্রাকৃতিক বিপর্যয় চলছেই। ২০২০ সালের শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার ভয়ানক দাবানল দিয়ে। তারপর বিশ্বে অতিমারির চেহারা নিয়েছে করোনা। বলা বাহুল্য তার দাপট এখনো শেষ হয় নি। তারমধ্যেই পাল্লা দিয়ে ঘূর্ণিঝড়, ভূমিকম্প, দাবানল। এবার এই তালিকায় নতুন যোগ হল বালু ঝড় (sand strom)।

করোনা সংক্রমণে বিপর্যস্ত মার্কিন মুলুক। এরই মধ্যে ভয়ংকর ধুলিঝড়ের চিত্র ঘুম কেড়েছে নাসার। নাসার উপগ্রহ চিত্র অনুযায়ী, ২০০০ মাইল লম্বা এক ভয়ংকর ধুলিঝড় এগিয়ে আসছে আমেরিকার দিকে।

images 2020 06 22T145345.724

আফ্রিকা মহাদেশের সাহারা মরুভূমি থেকে প্রতিবছরই ধুলোর ঝড় ধেয়ে আসে আমেরিকার দিকে। কিন্তু এবারের ধুলোর ঝড় আরো মারাত্মক বলে জানাচ্ছে নাসা। ঝড়টির আপাতত অবস্থান উত্তর আটলান্টিক মহাসাগরের ওপরে। কিন্তু এখনো স্পষ্ট ভাবে এর লেজ দেখা যাচ্ছে না। যদি মহাসাগর পেরিয়ে এই ঝড় মূল ভূখণ্ডে চলে আসে তাহলে প্রায় ৫ হাজার মাইল এলাকাকে গ্রাস করবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। ধুলোর ঝড়ে যে সমস্ত মানুষের শ্বাসকষ্ট জনিত সমস্যা রয়েছে তাদের বিপত্তি বাড়বে।

সাধারণ ভাবে, মরু অঞ্চলে তীব্র গতি সম্পন্ন বাতাস ধুলো ও বালিতে পরিপূর্ণ হয়ে এই ঝড় তৈরি করে। ভারতের রাজস্থানে আঞ্চলিকভাবে এই ঝড়েই নাম আঁধি। এই ঝড়ে সম্পূর্ণ অঞ্চল ঢেকে যায় ধুলোর চাদরে। প্রতিবছরই মার্কিন মুলুকে এই ঝড়ের দাপট বাড়ছে৷ পাশাপাশি সাহারাও নিজের এলাকা বাড়িয়ে নিচ্ছে একটু একটু করে। করোনার মধ্যে এই বালু ঝড় উপস্থিত হলে তা প্রশাসনের পক্ষে যথেষ্ট উদ্বেগের।

সম্পর্কিত খবর