মার্চ মাসে এত্ত ছুটি! সামনেই টানা বন্ধ থাকবে স্কুল-কলেজ, অফিস-কাছারি, দেখুন তালিকা

বাংলা হান্ট ডেস্কঃ নতুন বছরের শুরু থেকেই একাধিক খুশির খবর পেয়েছেন রাজ্য সরকারি কর্মীরা (State Government Workers)। গত মাসেই বৃদ্ধি পেয়েছে ডিএ বা মহার্ঘ ভাতা। আর সামনেই ছুটি নিয়ে দারুন খবর রয়েছে সরকারি কর্মীদের জন্য। গত বছরে বেশ কিছু অতিরিক্ত ছুটি পেয়েছেন রাজ্য সরকারি কর্মীরা। এবার নতুন বছরেও কিন্তু তার ব্যাতিক্রম হচ্ছে না।

গত মাসে সরস্বতী পুজোতে (Saraswati Puja) টানা দুদিন ছুটি ছিল। যদিও সেই ছুটি সকলে পান নি। শুধুমাত্র স্কুল কলেজ সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরতরা ছুটি পেয়েছেন। তবে এবার আর চিন্তা নেই। কারণ সামনেই রয়েছে লম্বা ছুটি (Holiday)। মার্চ মাসেও রয়েছে টানা ছুটি। এবার মার্চ মাসে মাসে কত গুলো ছুটি আছে এই বছর চলুন একবার দেখে নিন।

   

চলতি মার্চ মাসে একাধিক বিশেষ দিন এবং রবিবার ছাড়াও রয়েছে একাধিক উল্লেখযোগ্য ছুটি। চলুন মার্চ মাসের ছুটির তালিকার (Government Holiday List) দিকে একবার ঝটপট দেখে নেওয়া যাক।

শুক্রবার – ৮ই মার্চ মহা শিবরাত্রি।
সোমবার- ২৫শে মার্চ হোলি (Holiday Of Holi).
বৃহস্পতিবার – ২৮শে মার্চ পবিত্র মৌন্ডি।
রবিবার – ৩১শে মার্চ ইস্টার।

উল্লেখিত দিন গুলিতে স্কুল, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান গুলি বন্ধ থাকবে। ইংরেজি ক্যালেন্ডারে দেখা যায় তাহলে এ বছর দোলযাত্রা রয়েছে আগামী ২৫ মার্চ, সোমবার৷ অর্থাৎ সপ্তাহের শুরুতেই মিলছে ছুটি।

প্রায় প্ৰতি বছরই দোলযাত্রার (Dolyatra & Holi 2024) পরেরদিন হয় হোলি। তবে এ বছর দোলপূর্ণিমা এবং হোলি পড়েছে এই একইদিনে৷ ২৫ মার্চ সোমবারই দোলের সাথে পালিত হবে হোলিও।

holiday

আরও পড়ুন: দারুন সুখবর! ভোটের আগেই ২০০০ শূন্যপদে নিয়োগ করবে রাজ্য সরকার, কারা পাবেন সুযোগ?

দোলপূর্ণিমার দিন সোমবার ছুটি থাকছে। আর তার আগের দুদিনও শনি-রবির ছুটি। আবার কেউ যদিও শুক্রবারও ছুটি ম্যানেজ করে নিতে পারেন তাহলে শুক্র থেকে সোম, উইকএন্ডে লম্বা ছুটি কাটিয়ে আসতে পারবেন অনায়াসেই।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর