কপাল খুলল উত্তরবঙ্গের! ২৪ হাজার কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব, জানাল রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ কেবল পর্যটনের ওপর ভরসা করে থাকার দিন শেষ। এবার সবুজে ঘেরা উত্তরবঙ্গের (North Bengal) জন্য খুলছে শিল্পের দরজা। উত্তরবঙ্গে আগামী তিন বছরে ২৪ হাজার কোটি টাকার বিনিয়োগ-প্রস্তাব (Investment) এসেছে। উদ্যোগী হয়েছে একাধিক শিল্প সংস্থা। বৃহস্পতিবার শিলিগুড়ির বাণিজ্য সম্মেলন থেকে এমনটাই জানাল রাজ্য সরকার (West Bengal State Government)।

   

বৃহস্পতিবার শিলিগুড়ির কাওয়াখালী এলাকার বিশ্ববাংলা শিল্প হাট প্রাঙ্গণে বসেছিল উত্তরবঙ্গ বাণিজ্য মেলা। উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের শীর্ষস্থানীয় আধিকারিকরা। সেখানে দাঁড়িয়েই মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বলেন, “উত্তরবঙ্গের জন্য সুখবর। এখানকার সম্ভাবনাময় এলাকাগুলোতে শিল্প গড়ে তুলতে উদ্যোগী হয়েছেন শিল্পপতিরা। রাজ্য শিল্পপতিদের সবরকম ভাবে সহযোগিতা করবে। আগামী দু’বছরের মধ্যে ২৪ হাজার কোটি টাকা লগ্নি করতে চলেছেন শিল্পপতিরা।”

মুখ্যসচিব আরও জানিয়েছেন, খুব শীঘ্রই আন্তর্জাতিক মানের বিমানবন্দরে গড়ে তোলা হবে বাগডোগরা বিমানবন্দর। বাগডোগরা বিমান বন্দরের জন্য ১০০ একরের বেশি জমি বরাদ্দ। দেশ ও বিদেশের সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগ আরও সুদৃঢ় করতে বাগডোগরা বিমানবন্দর সম্প্রসারণের কাজ শুরু হবে।

আরও পড়ুন: বিচারককে মনের কথা জানিয়ে দিলেন পার্থ! নিয়োগ দুর্নীতি মামলার শুনানিতে কি এমন হল?

পাশাপাশি মুখ্যমন্ত্রীর উদ্যোগে হাসিমারাতে নতুন বিমানবন্দর গড়ার পক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। মুখ্য সচিব জানিয়েছেন কোচবিহারের পাশাপাশি মালদহ ও বালুরঘাটেও বিমানবন্দর গড়ে তোলা হবে। কোচবিহার থেকে মালদহ প্রত্যেক জেলাতেই গড়ে উঠবে শিল্প। যার ফলে বিপুল পরিমান কর্মসংস্থানের সুযোগ হবে বলে আশা করা যায়।

mamata banerjee north bengal

শীঘ্রই টি-টুরিজম, কৃষি সামগ্রী, খাদ্য ও উদ্যানপালন, রিয়েল এস্টেট, হোটেল, হসপিটালিটি-সহ আরও একাধিক বিভাগে শিল্প গড়ে উঠবে বলে জানিয়েছেন মুখ্যসচিব। রাজ্য সরকারের কথা মতো উত্তরবঙ্গে ২৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করে শিল্প গড়ে তোলা হলে স্বাভাবিকভাবেই উত্তরবঙ্গের মানচিত্রে যে আমূল বদল আসতে চলেছে সেই নিয়ে কোনও প্রশ্ন নেই।