আজ থেকেই ভয়ঙ্কর ঝড়-বৃষ্টিতে কাঁপবে দক্ষিণবঙ্গ! ৭ জেলায় জারি ইয়েলো অ্যালার্ট: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: মার্চের শুরুতেই বাড়ছে তাপমাত্রা। উত্তর থেকে দক্ষিণ, কোনো বঙ্গেই শীতের আমেজ নেই বললেই চলে। দিনের বেলায় সূর্যের তাপে রীতিমতো ঘামছে মানুষজন। এরই মধ্যে ফের একবার ঝড়-বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা জারি হল বাংলায় জেলায় জেলায়। আজ থেকেই বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি চলবে প্রায় গোটা রাজ্যেই। এমনই ভয়ঙ্কর পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)।

   

শনিবার বিকেলে দেওয়া আবহাওয়ার আপডেট অনুযায়ী, আজ রবিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। সোম ও মঙ্গলবারই একই পরিস্থিতি তৈরি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা কলকাতায় সহ উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেরই বেশ কিছু জেলায়। সাথে দোসর হবে ঝোড়ো হাওয়া।

আজ কোথায় কোথায় ঝড়-জল? আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, নদিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া এবং বীরভূমে বৃষ্টির সম্ভাবনা। তবে এইসব জেলাগুলি ছাড়াও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজই কমবে না ঝড়-বৃষ্টির তাণ্ডব। আগামীকাল অর্থাৎ সোমবার ও পরদিন মঙ্গলবার পর্যন্ত একাধিক জেলায় বৃষ্টি চলবে। এর মধ্যে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলায় ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

এছাড়া বাকি জেলাগুলিতে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার দাপট থাকতে পারে। এর জেরে কারণে হলুদ সতর্কবার্তাও জারি করেছে আবহাওয়া দপ্তর। বুধবার থেকে দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি হতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

weather n

আরও পড়ুন: অনন্তের মন ছুঁয়ে যাওয়া বক্তৃতায় আবেগে ভাসলেন আম্বানি! ভিজে এল চোখ, কি এমন বললেন তিনি?

উত্তরবঙ্গের আবহাওয়া: আজ থেকে উত্তরেও আবহাওয়ার পরিবর্তন হবে। রবিবার ও সোমবার নাগাদ বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পং-এ। পাশাপাশি, আলিপুরদুয়ারেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে না। সোমবার কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বৃষ্টির সম্ভাবনা। এই সময় সবকটি জেলাতেই ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ইতিমধ্যেই জারি হয়েছে হলুদ সতর্কবার্তা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর