টাইমলাইনভারতলাইফস্টাইলস্বাস্থ্য

বড় খবরঃ চামড়ার গ্লো বাড়ানোর বিজ্ঞাপন দেখালে হতে পারে ৫ বছরের জেল ও ৫০ লক্ষ টাকা ফাইন

এবার ভারত সরকার পুনরায় তাদের ১৯৫৪-র ড্রাগস অ্যান্ড ম্যাজিক রিমেডি আইনকে সংশোধন করতে চলেছে। একটি খসড়া বিল তৈরি করে ভারত সরকার জানিয়েছে, এবার থেকে ফার্‌মাসিউটিক্যাল প্রোডাক্‌টকে ত্বকের শুভ্রতা বৃদ্ধি করতে, বা বধিরতা, উচ্চতা বৃদ্ধি, চুল পড়ে যাওয়া, স্থুলত্ব ইত্যাদি কমাতে বিভ্রান্তিকর প্রচার করা হলে, সেই কোম্পানি বা ব্যাক্তির বিরুদ্ধে কড়া ব্যাবস্থা গ্রহন করবে ভারত সরকার। তাদের প্রায় ৫০ লক্ষ টাকা অবধি জরিমানা এবং ৫ বছরের হাজতবাস হতে পারে বলে জানানো হয়েছে এই খসড়া আইনে।

 

২০২০ তে জারি করা এই নতুন বিল অনুযায়ী, প্রথমবার এই ভুল করলে তার হতে পারে ২ বছরের হাজতবাস এবং ১০ লক্ষ টাকা জরিমানা। বারংবার এই অপরাধ করলে শাস্তির মাত্রা আরও বেড়ে সর্বাধিক ৫ বছরের হাজতবাস এবং ৫০ লক্ষ টাকা জরিমানা হতে পারে। বর্তমানে এই আইন অনুযায়ী এই অপরাধে প্রথমবারের শাস্তি ৬ মাস হাজতবাস জরিমানা নাও হতে পারে, এবং দ্বিতীয় বার থেকে এর পরিমান ১ বছর সঙ্গে জরিমানা রয়েছে।

আপাতত এই আইনটি লাগু রয়েছে কবচ, তাবিচ, জাতীয় জিনিসের প্রচারের জন্য, যাতে দাবি করা হয়ে যে এগুলির মধ্যে জাদুকরী ক্ষমতা রয়েছে, যার মাধ্যমে মানুষ এবং পশুর বিভিন্ন রোগ ব্যাধি সারানো সম্ভব। স্বাস্থ্য এবং পরিবার কল্যান দপ্তরের থেকে জানানো হয়েছে, ” আমরা এই আইনটিকে সংশোধন করেছি যাতে পরিবর্তিত সময় এবং প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলা যায়। ”

এবারে এই আইনটি বিজ্ঞাপনের ক্ষেত্রেও কাজ করবে। ” যেকোনো অডিও ও ভিসুয়াল প্রচার , আলো, শব্দ, ধোঁয়া, গ্যাস, নোটিশ, লেবেল, ব্যানার এর মাধ্যমে এই ধরনের বিজ্ঞাপনের প্রচার করা হলে সেগুলির বিরুদ্ধে কড়া ব্যাবস্থা নেওয়া হবে। আপাতত এই বিলটি খসড়া হিসাবে রয়েছে, আগামি ৪৫ দিনের মধ্যে জনগন এবং স্তেকহোল্ডারদের কাছ থেকে মতামত নিয়ে এই বিলটিকে ফরওয়ার্ড করা হবে।

Back to top button