ভবিষ্যত নিয়ে আর নেই চিন্তা! এই সরকারি স্কিমে ২১০ টাকা বিনিয়োগ করলেই মিলবে ৬০,০০০-এর পেনশন

বাংলা হান্ট ডেস্ক: সঠিকভাবে অর্থ সঞ্চয়ের (Investment) মাধ্যমে ভালোভাবে জীবন কাটাতে প্রত্যেকেই চান। আর সেই কারণেই বিভিন্ন জায়গায় বিনিয়োগ করেন অনেকে। পাশাপাশি কর্মজীবন থেকে অবসর নেওয়ার পরে অর্থনৈতিক দিকে যাতে কোনো সমস্যা না হয় সেই লক্ষ্যেও অনেকে বিভিন্ন জায়গায় অর্থ বিনিয়োগের প্রতি আকৃষ্ট হন। এমতাবস্থায়, বর্তমান প্ৰতিবেদনে আজ আমরা আপনাদের কাছে এমন একটি স্কিমের বিষয়ে জানাবো যেখানে আপনি খুব সহজেই অর্থ বিনিয়োগের মাধ্যমে লাভবান হতে পারেন।

মূলত, আজ আমরা অটল পেনশন যোজনার (Atal Pension Yojana, APY) বিষয়ে আপনাদের জানাবো। এটি সরকার পরিচালিত একটি প্রকল্প। যেটি মূলত অসংগঠিত ক্ষেত্রের কর্মচারীদেরকে লাভবান করে তোলে। শুধু তাই নয়, আপনি আপনার আগামী দিনগুলি নিশ্চিন্তে কাটাতে ৪২ বছরের জন্য প্রতি মাসে ২১০ টাকা বা ২ দশক ধরে প্রতি মাসে ১,৪৫৪ টাকা বিনিয়োগ করতে পারেন।

এছাড়াও জানিয়ে রাখি, একজন ব্যক্তি যদি ১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে এই পেনশন স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন, সেক্ষেত্রে ওই ব্যক্তির বিনিয়োগ এবং বয়সের উপর নির্ভর করে ১০০০ টাকা থেকে ৫,০০০ টাকা পর্যন্ত একটি নির্দিষ্ট ন্যূনতম মাসিক পেনশন উপার্জনের সম্ভাবনা থাকে। ওই স্কিম ভারতের সকল নাগরিকের জন্য উন্মুক্ত রয়েছে। অর্থাৎ, কোনো গ্রাহক যদি প্রতি মাসে ২১০ টাকা বিনিয়োগ করেন, সেক্ষেত্রে তিনি মোট ৬০,০০০ টাকা পাবেন। এক্ষেত্রে গ্রাহকদের শুধুমাত্র যেকোনো ব্যাঙ্ক বা পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট খুলতে হবে।

আরও পড়ুন: এবার রেশন কার্ডে প্রতি মাসে বিনামূল্যে মিলবে তেল, চিনি, ডাল! বড় ঘোষণা সরকারের

অটল পেনশন যোজনায় করা বিনিয়োগ করতে পারেন: PFRDA (Pension Fund Regulatory and Development Authority) অনুসারে, APY অসংগঠিত ক্ষেত্রের সমস্ত নাগরিকদেরকে প্রাধান্য দেয়। এই স্কিমটি ২০১৫ সালের মে মাসে চালু করা হয়েছিল এবং এটি PFRDA দ্বারা পরিচালিত হয়। পাশাপাশি সারা দেশে সমস্ত ব্যাঙ্কের মাধ্যমে এই স্কিমের প্রয়োগও করা হয়। এই প্রসঙ্গে NDTV-র একটি রিপোর্ট অনুসারে জানা গিয়েছে অটল পেনশন যোজনা যাঁরা নিম্ন আয়ের গোষ্ঠীর মধ্যে অন্তর্ভুক্ত বা যাঁদের কোনো নির্দিষ্ট কর্মসংস্থান নেই তাঁদের জন্য অত্যন্ত লাভজনক।

আরও পড়ুন: আধার কার্ড থাকলেই ৩,০০,০০০ টাকার লোন দিচ্ছে সরকার? জানুন কীভাবে পাবেন

১৮ বছর বয়স থেকে কিভাবে ২,৪৩,১২০ টাকা সঞ্চয় করবেন: এই স্কিমের মাধ্যমে যদি একজন ব্যক্তি ১৮ বছর বয়সে প্রতি মাসে ২১০ টাকা বিনিয়োগ করা শুরু করেন, তাহলে তিনি মোট ১,০৫,৮৪০ টাকা বিনিয়োগ করবেন। একইভাবে, যদি তিনি ৪০ বছর বয়সে প্রতি মাসে ১,৪৫৪ টাকা বিনিয়োগ শুরু করেন, সেক্ষেত্রে তিনি ৩,৪৮,৯৬০ টাকা বিনিয়োগ করবেন। এর মানে হল যে একজন ব্যক্তি যদি অল্প বয়সে উপার্জন শুরু করেন, তাহলে তিনি ২,৪৩,১২০ টাকা সঞ্চয় করতে সক্ষম হবেন।

60,000 pension will be available by investing in this government scheme

অটল পেনশন যোজনার জন্য কিভাবে অনলাইনে আবেদন করবেন: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, APY সাবস্ক্রাইবার ফর্ম সমস্ত ব্যাঙ্কের ওয়েবসাইটে পাওয়া যায়। গ্রাহকদের ফর্মটি ডাউনলোড করতে হবে এবং প্রয়োজনীয় বিবরণ পূরণ করে ব্যাঙ্কে জমা দিতে হবে। পাশাপাশি, অন্যান্য প্রয়োজনীয় নথিগুলিও জমা দিতে হবে এবং এইভাবেই আবেদনকারীরা সহজেই অটল পেনশন যোজনায় অ্যাকাউন্ট খুলতে পারবেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর