আজ দেশের ৭০ হাজার পেট্রোল পাম্প কিনবে না তেল, এই কারণে ২৪টি রাজ্য নেওয়া হয়েছে সিদ্ধান্ত

বাংলাহান্ট ডেস্ক : আজ ৩১মে সারা ভারত জুড়ে পালিত হচ্ছে পাম্প ডিলারদের ধর্মঘট। সারা দেশে প্রায় ৭০০০০ পাম্প ডিলাররা আজ বন্ধ রেখেছে পেট্রল-ডিজেল কেনা। তাঁদের বক্তব্য, পেট্রোল ডিজেলের দাম অত্যাধিক বৃদ্ধি পাওয়ার পর মুনাফা লুটেছে পেট্রোলিয়াম কোম্পানির মালিকেরা। কিন্তু পাম্পের ডিলারদের কমিশনের ব্যপারে কোনও কথা বলেনি সরকার বা মালিক পক্ষ। এই কারণেই একদিনের জন্য কোনও কোম্পানির তেল কিনবে না তাঁরা।

কমিশন বাড়ানোর দাবিতে ২৪টি রাজ্যের পেট্রোল পাম্পের ডিলাররা দাবি করেন ৩১ মে এই নিয়ে আন্দোলন শুরু হবে। প্রায় ৭০০০০ পাম্প মালিক এই আন্দোলনে যোগ দিয়েছেন। যদিও এই ধর্মঘটের কারণে দেশে কোনও রকম আপৎকালীন পরিস্থিতি সৃষ্টি হবে না। পেট্রোল পাম্পের ট্যাঙ্কে যথেষ্ট পরিমান পেট্রোল সঞ্চিত থাকে চালানোর জন্য।

ডিলার সংগঠনের পক্ষ থেকে ২৪ টি বড় রাজ্যে তেল না বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই রাজ্যগুলির মধ্যে তামিলনাড়ু, কর্নাটক, কেরল, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, গুজরাট, মহারাষ্ট্র, হিমাচল প্রদেশ, বিহার, অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, মিজোরাম, নাগাল্যাণ্ড, মনিপুর, ত্রিপুরা, সিকিম সম্পুর্ন ভাবে যোগদান করেছে। এগুলো ছাড়া উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশেরও বেশ কয়েকটি পাম্প ডিলার এই ধর্মঘটে সক্রিয় অংশ নিয়েছে।

সূত্র মারফত জানা যাচ্ছে, পেট্রোল কোম্পানির মালিক এবং ডিলার সংঘের মালিক গোষ্ঠীর মধ্যে কমিশন নিয়ে বেঁধে যায় বিরোধ। বলা হয়েছিল পেট্রোল ডিজেলের কমিশনে প্রতি ছয় মাস অন্তর পরিবর্তন করা হবে। কিন্তু সেই কথা রাখা হয়নি। ২০১৭ থেকেই চলছে এই পদ্ধতি। তাই উপায় না দেখেই এই ধর্মঘটের সিদ্ধান্ত।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর