টাইমলাইনটেক নিউজভারত

অনন্য নজির, ৭৫০ স্কুল ছাত্রী তৈরি করেছে ISRO-র AzadiSAT স্যাটেলাইট! এই দিন হবে লঞ্চ

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই স্বাধীনতা দিবসের (Independence Day) কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে দেশজুড়ে। সর্বোপরি, এবারের স্বাধীনতা দিবস ৭৫ বছরে পা দেওয়ায় একাধিক কর্মসূচি গৃহীত হয়েছে। পাশাপাশি, “আজাদী কা অমৃত মহোৎসব” ছাড়াও সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) “Har Ghar Tiranga” কর্মসূচিরও ঘোষণা করেছেন।

এদিকে, স্বাধীনতার ৭৫ তম বার্ষিক উদযাপন উপলক্ষ্যে এবার এক নজিরবিহীন উদ্যোগ নেওয়া হচ্ছে। জানা গিয়েছে, চলতি বছর ISRO (Indian Space Research Organisation) SSLV-র দ্বারা AzadiSAT স্যাটেলাইটের উৎক্ষেপণের সিদ্ধান্ত নিয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল মোট ৭৫০ জন ছাত্রী সম্মিলিতভাবে এই স্যাটেলাইটটি তৈরি করেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, এই মিশনের অধীনে, ISRO ৭৫ টি পেলোড লঞ্চ করতে চলেছে। যেগুলিতে ৭৫ টি ফেমটো পরীক্ষা, সেলফি ক্যামেরা, ফ্রিকোয়েন্সি রেকর্ডারের মতো একাধিক চিত্তাকর্ষক জিনিস থাকবে।

৭৫০ স্কুল ছাত্রী তৈরি করেছে স্যাটেলাইট: জানিয়ে রাখি যে, এই চমৎকার প্রকল্পটি তৈরি করেছে বিভিন্ন স্কুলের ছাত্রীরা। মূলত, এটি তৈরি করতে প্রায় ছ’মাস সময় লেগেছে। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল মেয়েদের প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, বিজ্ঞানের মতো ক্ষেত্রে ISRO-র দ্বারা অগ্রগতি ঘটানো। শুধু তাই নয়, এই প্রকল্পের জন্য সারাদেশের শিক্ষার্থীদেরও পরামর্শ দেওয়া হয়। জানা গিয়েছে, এই মিশনটি শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আগামী ৭ আগস্ট সকাল ৯ টা বেজে ১৮ মিনিটে উৎক্ষেপণ করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, এই স্যাটেলাইটের ওজন হল ৮ কেজি এবং এতে ৫০-৫০ গ্রামের ৭৫ টি বিভিন্ন পেলোড লেগে রয়েছে। AzadiSAT স্যাটেলাইটটিকে SLV (Small Satellite Launch Vehicle) দ্বারা লো-আর্থ অরবিটে ছেড়ে দেওয়া হবে। এর আগে PSLV-র মাধ্যমেও ছোট উপগ্রহ পাঠানো হয়েছিল কক্ষপথে।

Related Articles

Back to top button