৫% DA বাড়ছে সরকারি কর্মীদের, কবে থেকে? খবর শুনেই শোরগোল পড়ে গেল

বাংলা হান্ট ডেস্কঃ অক্টোবর মাসেই কেন্দ্রীয় সরকার (Central Government) নিজের কর্মচারীদের ৪% মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করেছে। আগে ৪২ % করে ডিএ পেতেন কেন্দ্র সরকারি কর্মীরা। তবে অক্টোবর মাসেই তা বেড়ে হয় ৪৬%. আর এবার ফের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) নিয়ে বড় সুখবর পেতে পারেন সরকারি কর্মচারীরা।

   

জানা যাচ্ছে, শীঘ্রই পাঁচ শতাংশ মহার্ঘ ভাতা বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। এই নিয়েই কার্যত শোরগোল পড়ে গিয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি ৫ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল সামনে এসেছে। যাতে যথেষ্ট ভালো ফল করেছে বিজেপি। আর এই আবহেই আচমকা ডিএ বা মহার্ঘ ভাতা বাড়ার জল্পনা তৈরি হয়েছে।

ডিসেম্বর মাস প্রায় শেষ। আগামী বছর জানুয়ারিতেই ফের কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ার কথা। বিভিন্ন সূত্রে খবর, ২০২৪ সালের জানুয়ারিতে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ পাঁচ শতাংশ বাড়ানো হতে পারে।

যদিও মনে করা হচ্ছে এই বিষয়টি আরও পরিষ্কার হবে সর্বভারতীয় মূল্যসূচক (AICPI) সামনে এলে। জানিয়ে রাখি কেন্দ্রীয় সরকার বছরে দু’বার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে- জানুয়ারি এবং জুলাইয়ে। জানুয়ারির বর্ধিত মহার্ঘ ভাতা সাধারণত মার্চ মাসে ঘোষণা করা হয়। তবে ২৪ এর প্রথমেই লোকসভা নির্বাচন থাকায় তা এবার আগেই ঘোষণা করা হতে পারে এমনটাই মনে করা হচ্ছে।

da hike

আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় বিপাকে অভিষেক! সুপ্রিম কোর্টের নির্দেশে ঘুম উড়ল নেতার

ওদিকে বর্তমানে ডিএ (DA) নিয়ে তোলপাড় রাজ্য। বহু সময় থেকে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা (State Government Employee’s)। দেশের শীর্ষ আদালতে চলছে মামলা। তবে সুপ্রিম কোর্টে (Supreme Court) বারংবার পিছিয়ে যাচ্ছে ডিএ মামলার শুনানি। সেই নিয়ে হতাশ হয়ে পড়ছেন আন্দোলনকারীদের একাংশ। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, ‘ডিএ বাধ্যতামূলক নয়।’ এই আবহে আগামী বছর লোকসভা ভোটের আগে রাজ্য সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির কোনও আশা আপাতত দেখা যাচ্ছে না।