বছরের শুরুতেই সুখবর! আরও এক দফায় DA বৃদ্ধির ঘোষণা মুখ্যমন্ত্রীর, কত আসবে সরকারি কর্মীদের পকেটে?

বাংলা হান্ট ডেস্ক : বিগত কয়েক বছর ধরেই মহার্ঘ্য ভাতা (Dearness Allowance) নিয়ে উত্তপ্ত হয়ে রয়েছে রাজ্যের হাওয়া। একদিকে যেখানে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের লাফিয়ে লাফিয়ে DA বেড়ে চলেছে সেখানে রাজ্য সরকারের কর্মচারীরা ডিএ-র দাবিতে দিনের পর দিন আন্দোলন চালিয়ে যাচ্ছে। এই আবহে গত বছরের শেষে রাজ্য সরকারের কর্মচারীদের জন্য ৪ শতাংশ অতিরিক্ত ডিএ-র ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

   

গত বছর অক্টোবরে দুর্গাপুজোর সময় কেন্দ্রীয় সরকার তার কর্মচারীদের জন্য ৪ শতাংশ অতিরিক্ত ডিএ দেওয়ার কথা ঘোষণা করেছিল। এই ঘোষণার পর কেন্দ্রীয় সরকারের কর্মীরা ডিএ-র পরিমাণ ৪৬ শতাংশে দাঁড়িয়েছে। এরপর ফের একবার খবর মিলেছিল যে, ২০২৪ এর জানুয়ারিতে আরও একবার ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্র। সেই সাথে বাড়তে পারে বাড়ি ভাড়ার জন্য বরাদ্দ ভাতাও।

আর এই আবহে বিজেপি শাসিত উত্তরাখণ্ড সরকার ফের একবার ডিএ বৃদ্ধি করলে সেই রাজ্যের বেশ কিছু সরকারি প্রতিষ্ঠানের কর্মীদের। এক লাফে প্রায় ১৬ শতাংশ পর্যন্ত ডিএ বৃদ্ধি করা হয়েছে সেই রাজ্যে।  যদিও পশ্চিমবঙ্গ সরকারের অধীনে কর্মরত কর্মীরা এখনও অনেকটাই পিছিয়ে রয়েছে। এই মুহূর্তে রাজ্য সরকারি কর্মচারীদের ষষ্ঠ বেতন কমিশনের অধীনে ১০ শতাংশ হারে ডিএ পাওয়ার কথা। এই আবহে কেন্দ্র ফের একবার ডিএ বৃদ্ধির ঘোষণা করলে কেন্দ্র এবং রাজ্য সরকারি কর্মীদের ডিএ-র ব্যবধান হবে ৪০ শতাংশ। যদিও মমতা ব্যানার্জির কথায়, ডিএ বাধ্যতামূলক নয়। এটা ঐচ্ছিক।

আরও পড়ুন : উদ্বোধনের দিনই বোমা হামলার মুখে অযোধ্যার রাম মন্দির! হুমকি ই-মেইল ঘিরে শোরগোল

এখন প্রশ্ন হল যে, ৪ শতাংশ ডিএ বৃদ্ধির পর ঠিক কত টাকা পাবেন রাজ্য সরকারের কর্মচারীরা? প্রথমেই জানাই, মহার্ঘ্য ভাতা বাবদ কত টাকা দেওয়া হবে তা নির্ভর করে বেসিক বেতনের উপর। অর্থাৎ কোনও কর্মচারীর বেসিক বেতন যদি ১৭ হাজার হয় তাহলে এই বেতনের উপর ১০ শতাংশ অতিরিক্ত বেতন দেওয়া হবে ডিএ বাবদ।