ফের ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠলো ভারতীয় ক্রিকেটে।

এবার গড়াপেটার অভিযোগ উঠল তামিলনাড়ু প্রিমিয়াম লীগে। জানা গিয়েছে, রঞ্জি ট্রফির এক কোচ এবং ভারতীয় এক ক্রিকেটার যিনি আবার আইপিএল এর নিয়মিত সদস্য এই দুজনের বিরুদ্ধে তদন্ত করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

একটি ফ্রাঞ্চায়সি পুরোপুরি ভাবে দখলে নিয়ে নিয়েছেন বুকি এবং ম্যাচ ফিক্সাররা। শুধু তাই নয় জানা গিয়েছে দিনের পর দিন তামিলনাড়ু প্রিমিয়ার লিগে বুকিরা নিজেদের প্রভাব বিস্তার করছে। আর এই সকল তথ্য হাতে পাওয়ার পরই বোর্ডের তদন্তকারী অফিসাররা অভিযুক্ত খেলোয়াড়দের বিরুদ্ধে তদন্ত শুরু করে দিয়েছেন। এমনকি সেই সকল খেলোয়াড়দের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হবে বলেও সিদ্ধান্ত নিয়েছে বোর্ডের দুর্নীতি দমন শাখা।

memorable match fixing moments in football igmnue

অজিত সিং যিনি বোর্ডের দুর্নীতি দমন শাখার প্রধান তিনি জানিয়েছেন, বেশ কয়েকজন খেলোয়াড় আমাদের এই ব্যাপারে জানিয়েছেন তাদেরকেও ম্যাচ গড়াপেটার প্রস্তাব দেওয়া হয়েছিল। আমরা তাদের কাছ থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতেই তদন্ত শুরু করেছি। তারা জানিয়েছেন তাদের কাছে প্রথম এই প্রস্তাব আসে ওয়াটসআপের মাধ্যমে তাই প্রত্যেকের মোবাইল আইডি বের করে তদন্ত শুরু করেছে। তবে এই ব্যাপারে এখন পর্যন্ত কোনো ফ্রাঞ্চায়সির মালিককে জিজ্ঞাসাবাদ করা হয় নি।

ইতিমধ্যেই ম্যাচ গড়াপেটা হওয়ার কারণে বিভিন্ন লীগের অনুমোদন দেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু সুশৃংখলভাবে পরিচালনা করার কথা জানিয়ে বিসিসিআই এর তরফ থেকে তামিলনাড়ু প্রিমিয়ার লিগের অনুমোদন দেওয়া হয়েছিল। এমনকি তামিলনাড়ু প্রিমিয়ার লিগে খেলে ভারতীয় দলের অনেক নিয়মিত সদস্য, যেমন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, টেষ্ট ওপেনার বমুরলি বিজয়, দীনেশ কার্তিক সহ আরো বেশ কয়েকজন খেলোয়াড়।

ঠিক চার বছর আগে এই লীগের উদ্বোধন হয়। এই লীগ’র উদ্বোধন করেন ভারতের প্রাক্তন ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি। এমনকি এই লীগ এতটাই জনপ্রিয় যে বিশ্বের তাবড় তাবড় প্রাক্তন খেলোয়াড়রা ধারাভাষ্য করে থাকেন এই লীগে। এই লীগ সরাসরি সম্প্রচার হয় স্টার স্পোর্টসে। তাই এত বড় একটা লীগের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ ভারতীয় ক্রিকেট বোর্ডকে বেশ ভাবাচ্ছে।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর