ব্রিকসে চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করলেন নরেন্দ্র মোদী! জঙ্গিদের ক্ষতি হয়েছে ১ লক্ষ কোটি ডলার সঙ্গে আরও অনেককিছু …

বাংলা হান্ট ডেস্ক : সন্ত্রাসবাদ দমনে একজোট হয়ে লড়াই করার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাই তো এবারের ব্রিকসের সম্মেলনে চীনা প্রেসিডেন্ট জিংপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক সেরেছেন তিনি। বলা যায় এবারের ব্রিকসের সম্মেলনে যোগ দেওয়ার পিছনে প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য ছিল সন্ত্রাসবাদ বিরুদ্ধে মুখ খোলা। তাই তো বৃহস্পতিবার ব্রাজিলে অনুষ্ঠিত একাদশ ব্রিক্স শীর্ষ সম্মেলনে রাশিয়া চীন ব্রাজিল দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানদের কাছেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে মুখ খুললেন নরেন্দ্র মোদী।

Modi at BRICS 1200 1

   

সন্ত্রাসবাদের জন্য গোটা বিশ্ব কী ভাবে ক্ষয় ক্ষতির মুখে পড়ছে তার একটা ভয়ঙ্কর চিত্র তুলে ধরেন মোদী। একই সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য ও পরিবেশের ওপর যেভাবে সন্ত্রাসবাদ স্থায়ী ক্ষত সৃষ্টি করেছে সেই সংক্রান্ত তথ্যও তুলে ধরেছেন মোদী। গত এক দশক ধরে যেভাবে সন্ত্রাস হানার কারণে আড়াই লক্ষ মানুষ প্রাণ হারিয়েছে এবং বিশ্ব অর্থনীতিতে এক লক্ষ কোটি ডলার ক্ষয় ক্ষতি হয়েছে সেই সংক্রান্ত তথ্য তুলে ধরেছেন প্রধানমন্ত্রী।

এ ছাড়াও এ দিন সম্মেলনের মঞ্চ থেকে সন্ত্রাসে অর্থ যোগান ও সন্ত্রাসে মদত দেওয়া কতটা ক্ষতিকর তা বলেছেন মোদী। উল্লেখ্য ব্রাজিলের ব্রিকসের সম্মেলনেই জিংপিং এর মুখোমুখি হয়ে মোদী দুই দেশের সম্পর্ক উন্নত হয়েছে বলে জানান। চিন পিংয়ের সাক্ষাত পেয়ে মোদী যথেষ্টই খুশি এমনটাই তুলে ধরেছেন পাশাপাশি বারবার দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমেই তাঁদের সম্পর্ক কতটা উন্নততর হয়েছে এবং বন্ধুত্ব ও বিশ্বাসের গভীরতা বেড়েছে তাও জানান প্রধানমন্ত্রী।

সম্পর্কিত খবর