হবু শিক্ষকদের জন্য সুখবর! শিক্ষক প্রশিক্ষণ সার্টিফিকেট যাচাইয়ে নয়া পদক্ষেপ নিল এনসিটিই

বাংলা হান্ট ডেস্ক : স্কুল শিক্ষা কমিশনের তরফ থেকে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের উত্তীর্ণ হবু চাকরি প্রার্থীদের জন্য শিক্ষক প্রশিক্ষণ সার্টিফিকেট যাচাই একটি গুরুত্বপূর্ণ বিষয়। হবু শিক্ষকদের এত দিন অবধি কমিশনের কার্যালয়ে গিয়ে নিজেদের শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট সমস্ত যাচাই করিয়ে আসত। এতে দূর দুরান্তের পরীক্ষার্থীরা সমস্যায় পড়ত তাই চাকরি প্রার্থীদের সুবিধার্থে এনসিটিই একটি পোর্টাল চালু করেছিল।6f5c993ea593e26ab5d8f7f2ac780d61

কিন্তু তাতেও বেশ কিছু সমস্যা দেখা দিয়েছিল তাই এই প্রক্রিয়াকে আরও সহজতর করে তুলতে একটি লিংক চালু করল ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন। তাই তো এ বার কোনও চাকরি প্রার্থীর ডিগ্রি যাচাই করতে চাইলে সেই লিঙ্কে ক্লিক করেই চাকরি প্রার্থীর সমস্ত শিক্ষক প্রশিক্ষণ যোগ্যতার তথ্য হাতে পাবে স্কুল শিক্ষা কমিশন বা বোর্ড। চাকরি প্রার্থীর প্রশিক্ষণ ভুয়ো কি না তা জানার অন্যতম উপায় হিসেবে আগে থেকেই এনসিটিই সার্টিফিকেট দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছিল।

   

তাই চাকরি প্রার্থীর বিএড পার্টি এলেন ডিগ্রি বৈধ কি না তা এক ক্লিকেই খুলে যাবে এনসিটিই ওয়েবসাইটে। জানা গিয়েছে এ বার সেই এনসিটিই অনুমোদিত সার্টিফিকেট পেতে গেলে একটি লিঙ্কে গিয়ে ক্লিক করলেই বিএড বা ডিএলএড সার্টিফিকেট হাতে পাবেন প্রার্থীরা। রেজিস্ট্রেশন করে অনলাইনে দুশো টাকা জমা করতে হবে তার পর সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে শংসাপত্র প্রিন্টটা উঠে নিতে হবে।

আর যে প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়েছেন সেটি অনুমোদিত কি না সেই প্রতিষ্ঠানের নাম দিলেই সমস্যার তথ্য চোখের সামনে চলে আসবে। আসলে যেভাবে অনুমোদনহীন কলেজে পড়ে ভুয়ো ডিগ্রির প্রশিক্ষকদের সংখ্যা বেড়ে গিয়েছে তাতেই দেশজুড়ে স্বচ্ছতা আনতে এবং ভুয়ো ডিগ্রি প্রশিক্ষকদের সংখ্যা কমাতে এই নতুন পন্থা অবলম্বন করেছে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন বা এনসিটিই।

সম্পর্কিত খবর