ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন পরিষেবা, এ বার ইউপিআই এর মাধ্যমেও তোলা যাবে টাকা

বাংলা হান্ট ডেস্ক : যদিও এটিএম কার্ড আমাদের অনেক সুবিধা করেছে কারণ আর ব্যাঙ্কে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে টাকা তুলতে হয় না এটিএমের মাধ্যমে দেশের যে প্রান্ত থেকে খুশি, যে কোনও এটিএম থেকে টাকা তোলা যায় । তাই সর্বক্ষণ এটিএম মানুষের অন্যতম সঙ্গী হয়ে উঠেছে কিন্তু বর্তমানে যেভাবে এটিএম জালিয়াতি হচ্ছে তাতে এটিএম কার্ড চুরির ভয় থাকে একশ শতাংশ।

আর সেই চিন্তাই ঘুরে বেড়াচ্ছে সকলের মধ্যে। তাই এবার থেকে এটিএম ছাড়াও উঠবে টাকা আর সেই অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হলেও পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা ইউপিআই এবং ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই।যার জেরে একদিকে যেমন কার্ডের ব্যবহার কমবে তেমনই কার চুরির ভয় থাকবে না আর ব্যাঙ্ক জালিয়াতির সুযোগ থাকবে না।atm Copy

ব্যাংক অফ ইন্ডিয়া ইতিমধ্যেই কাজ শুরু করেছে জোর কদমে তাই আগামী তিন মাসের মধ্যেই এই পরিষেবা চালু হবে বলেই সূত্রের খবর। তবে শুধুমাত্র ইউপিআই ব্যাংক নয় দেশের সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ইউপিআই এর মাধ্যমে টাকা তোলার পরিষেবা চালু করতে পারবে। কিন্তু টাকা তুলবেন কী ভাবে? যদিও পদ্ধতিটা এটিএমে টাকা তোলার থেকেও অনেকটাই আলাদা।

একটি কিউআর কোড স্ক্যান করে কোনো রকম ঝামেলা ছাড়াই টাকা তুলতে সক্ষম হবেন গ্রাহকরা। তাই দরকার শুধুমাত্র একটি স্মার্টফোন আর ইউপিআই কোড। আসলে আয়কর বিভাগ ডিজিটাল পদ্ধতি ব্যবহারের ওপর জোর দিচ্ছে বেশি করে আর তাই লেনদেনের জন্য ইউপিআই ব্যবহারের উপরেও জোর দেওয়া হচ্ছে।

সম্পর্কিত খবর