নাগরিকত্ব সংশোধনী বিল: মুসলিমদের নিশ্চিন্তে থাকার আশ্বাস অমিত শাহের

বাংলা হান্ট ডেস্ক : নাগরিকত্ব সংশোধনী বিলের মাধ্যমে দেশের মুসলিমদের ওপর কোনও প্রভাব পড়বে না এবং তাঁরা নিশ্চিন্তে ভারতে বসবাস করতে পারবেন রাজ্যসভায় দাঁড়িয়ে ঠিক এমনটাই বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সোমবার মধ্যরাতে লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশের পর টার্গেট ছিল রাজ্যসভা কারণ রাজ্যসভায় পাশ হলেই আইন প্রণয়ন হবে তাই বুধবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করানো নিয়ে জোর কদমে চেষ্টা চালিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যদিও এ নিয়ে সংসদের উচ্চকক্ষে কম হট্টগোল হয়নি তবে নিজেদের চ্যালেঞ্জ জয়ের জন্য বিরোধীদের বার বার কটাক্ষ করেন অমিত।

যেহেতু নাগরিকত্ব সংশোধনী বিলের মাধ্যমে আফগানিস্তান পাকিস্তান বাংলাদেশের লক্ষ লক্ষ কিন্তু যাঁরা কমপক্ষে পাঁচ বছর ভারতে বসবাস করছেন তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে আর এই প্রসঙ্গে বলতে গিয়ে আফগানিস্তান পাকিস্তান ও বাংলাদেশের লক্ষ লক্ষ মানুষদের সঙ্গে প্রতারণা করা হয়েছে বলে মন্তব্য করেন অমিত। তাই এ দিন নাগরিকত্ব সংশোধনী বিলের সপক্ষে যুক্তি সাজাতে এ দেশের মুসলিমরা সুরক্ষিত থাকবেন বলে জানান পাশাপাশি তাঁরা এ দেশের নাগরিক ছিলেন এবং থাকবেন।Amitshah

এমনকি মোদী সরকারের আমলে এ দেশের মুসলিমরা নিরাপদ পেয়েছেন বলেও জানান পাশাপাশি প্রচারকে ভুয়ো প্রচার বলেও কটাক্ষ করেন অমিত। যদিও স্বরাষ্ট্রমন্ত্রীর এই যুক্তির বিরুদ্ধে কথা বলেছেন কংগ্রেস সাংসদ আনন্দ শর্মা। বরাবর কংগ্রেস এই বিলের বিরোধিতা করে এসেছে তাই এই প্রসঙ্গে বলতে গিয়ে সাংসদ আনন্দ শর্মা বলেন, নাগরিকত্ব সংশোধনী বিল নাকি ভারতের আত্মার ওপর আঘাত করছে।

যদিও এর আগে শিবসেনা নাগরিকত্ব সংশোধনী বিলের মাধ্যমে হিন্দু মুসলিম দের মধ্যে একটি অদৃশ্য বিভাজন তৈরির কাজ চলছে বলে জানান। আর এই বিলের বিরোধিতা করে কংগ্রেস ছাড়াও রাজ্যসভায় তৃণমূলের তরফেও কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করা হয়েছে। তাই নোট বন্দির কথা তুলে ধরে রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন বলেন, নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে যথেষ্ট চিন্তার কারণ রয়েছে

পাশাপাশি তিনি আরও বলেন গণতন্ত্র থেকে এখন আমরা স্বৈরতন্ত্রের দিকে এগিয়ে চলেছি। তাই সরকারের প্রচেষ্টার বিরুদ্ধে সাধারণ মানুষের আন্দোলনে নামার হুঁশিয়ারিও দিয়েছেন ডেরেক ও ব্রায়েন।

সম্পর্কিত খবর