শরীর চর্চা বা ডায়েট ছাড়াই ওজন কমান এই ভাবে

বাংলা হান্ট ডেস্ক : একদিন যদি পেট পুরে খাওয়া হয়ে যায় অমনি ওজন বেড়ে যাওয়ার চিন্তা, তাই তো একদিন খেয়েই দশ দিন দৌড়ঝাঁপ করে ছুটোছুটি করে ওজন কমাতে হয়। এমনিতে যারা স্বাস্থ্য সম্পর্কে সচেতন তাঁরা তো নিয়মিত শরীরচর্চা ডায়েট এ সব করেই থাকেন কিন্তু এ সবের দরকার কী? পুষ্টিবিদরা বলছেন তিন বেলা পরিমাণ মতো খেয়ে কোনো রকম শরীরচর্চা বা ডায়েট ছাড়াই ওজন কমানো যায় কিন্তু তার জন্য মেনে চলতে হবে কয়েকটি পদ্ধতি, সেগুলি কী কী জেনে নিন-01 Feet worst weight hacks doctors stop following 500736880 nensuria

1. প্রথমত,প্রতিদিন কম করে দুই থেকে তিন লিটার জল খেতে হবে কারণ জল খেলে যেমন আমাদের হজম প্রক্রিয়া খুব সহজতর হয়ে ওঠে ঠিক তার সঙ্গে শরীর থেকে ঘাম ও চর্বি খরচ হয়, পাশাপাশি বারবার জল খেলে খিদে কমে যায় তাই তো বিপাকক্রিয়া উন্নত হয় এবং শরীরে মেদ জমতে দেয় না।

2. প্রতিদিন চার কাপ করে গ্রিন টি খেতে হবে, কারণ গবেষকরা বলছেন গ্রিন টিতে যেহেতু প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে তাই প্রতিদিন করে ছাড় কাপ গ্রিন টি খেলে প্রতি সপ্তাহে 400 ক্যালরি অবধি বোন ক্ষয় করা সম্ভব।

3. প্রতিদিন সকাল সন্ধ্যায় পাতে একটু করে মুড়ি রাখার চেষ্টা করুন বিশেষ করে সন্ধে বেলায়। কোনো রকম ভারী খাবার নয় সিম্পল মুড়ি চানাচুর কিংবা ছোলা ভাজা। আর রাতের খাবারে দুটি রুটি ও সবজি যেন অবশ্যই থাকে।

হ্যাঁ একেবারেই ঠিক, কোনও রকম শরীর চর্চা কিংবা ডায়েট ছাড়াই এই পদ্ধতি মেনে চললে মাত্র কয়েক দিনের মধ্যে ওজন নিয়ন্ত্রণে আসবে তার সঙ্গে বাড়তি মেদ ঝরে যাবে।

সম্পর্কিত খবর