ভারতীয় নোটে গান্ধীজির ছবির আগে ছিল অন্য কারোর ছবি

ভারতীয় মুদ্রায় এর আগে ছিলো অন্য মহান পুরুসষে র ছবি এমনটাই জানা গেছে। কিছুদিন আগেই বিজেপি নেতারা এই নিয়ে অনেক মন্তব্য করেন তার মধ্যে বিজেপির অন্যতম নেতা সুব্রম্যনম  তিনি বলেন ভারতীয় টাকায় লক্ষ্মী ঠাকুরের ছবি থাকলে আরো বেশি ভালো হতো । কারন বিজেপি খমতায় আসার পর থেকেই দেশের অনেক ক্ষেত্রে অনেক পরিবরতন হয়েছে তার মধ্যে এটি ছিল অন্যরকমের।

WhatsApp Image 2020 01 22 at 17.41.30 1

 

 

 

এবার একটু ফিরে দেখা যাক ইতিহাসে আমদের প্রিয় নেতাজী তিনি একটা ব্যাঙ্ক বানিয়েছিলেন,  তার এই ব্যাংক এর নাম  রেখেছিলেন আজাদ  হিন্দ ব্যাংক।  এটি রেংগুনে সম্ভবত ১৯৪৩ (মতান্তরে ১৯৪৪) সাল নাগাদ স্থাপন করা হয়। এই ব্যাংক থেকে বের হওয়া টাকায় থাকত বিপ্লবী নেতা  সুভাষচন্দ্রের ছবি, তবে  শুধু সুভাষের ছবিই নয়  থাকত গান্ধিজীর ছবি, কৃষক ও কৃষির ছবি, আজাদ হিন্দ বাহিনীর পতাকার ছবি ইত্যাদি।

WhatsApp Image 2020 01 22 at 17.41.28

 

 

বিদেশে থাকাকালীন সুভাষ অনেক প্রবাসী  ভারতীয়দের কাছ থেকে  অর্থের সাহায়্য পেয়েছিলেন যার মাধ্যমে আজাদ হিন্দ ফৌজ  এর ব্যয়ভার নির্বাহ কারা হত। এই সব টাকাই সুভাষ সম্ভবত ঐ ব্যাংকে রেখেছিলেন। তার ব্যাংকের শাখা জাপানের বহু জায়গাতে ছড়িয়ে দিয়েছিলেন অবশ্য এ বাপ্যারে অনেক ঐতিহাসিক জাপ সকারের সহযোগীতার কথাও বলে থাকেন। আর তকন ছবি ছিলো নেতাজির। এরপর সেখানে দেখা জায় গান্ধীজির ছবি ।

 

WhatsApp Image 2020 01 22 at 17.41.30

 

এর আগে ব্রিটিশ দের অধিপত্য থাকার কারনে সেখানে বাস করছিলেন অন্য কার ছবি। এইসময় গোয়াতে পরতুগাল দের বসবাস থাকায় ওখাঙ্কার রাজার ছবিও ছিলো সেখানে রাজা জর্জ । তাই এখঙ্কন আগে টাকায় অন্য কারো ছবি ছিলো সেকথা বলা নিসচিত। আমরা অনেকেই সেই নিয়ে অনেক কিছুই জানিনা। কিন্তু ইতিহাস ঘেটে দেখলে অনেক সত্য বেড়িয়ে আসবে। তার মধ্যে থেকে ভারতীয় টাকায় কার ছবি ছিলো সেকথাও জানা সম্ভব হবে।

সম্পর্কিত খবর