অবশেষে JNU-এর পড়ুয়াদের জয়, পুরানো ফি বহাল থাকবে, রায় আদালতের

বাংলা হান্ট ডেস্কঃ শেষ পর্যন্ত জয়ের হাসি হাসল জেএনইউ-এর পড়ুয়ারা। হস্টেলে ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন-অনশনরত হয় দিল্লির জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। শুক্রবার জেইএনইউ কর্তৃপক্ষকে নির্দেশ দেয় দিল্লির হাইকোর্টের বিচারপতি, পুরানো হারেই ফি নিয়ে সেমিস্টার রেজিস্ট্রেশন করাতে হবে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের। আর এই প্রক্রিয়া আগামী এক সপ্তাহের মধ্যেই শেষ করতে হবে।

Delhi High Court

পড়ুয়ারদের অভিযোগ ছিল, হোস্টেলের ফি প্রায় তিনগুণ বৃদ্ধ করা হয়েছিল , যা মানতে একেবারে রাজী ছিল না বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। তাই গত নভেম্বরের সময় থেকে আন্দোলনে নামে পড়ুয়াদের অর্ধেকাংশই। তারমধ্যে বামপন্থী ছাত্র সংগঠন SFI-এর মধ্যে অংশ নেওয়াতে আন্দোলন আরও জোড়দার হয়।

এই সমস্যার সমাধানে  মানবসম্পদ উন্নয়নের ডাকা বৈঠকে বিক্ষোভকারীরা যোগ দিলেও সেখানে হাজির থাকেননি উপাচার্য এম জগদীশ কুমার।

সম্প্রতি জেএনইউ-তে হামলার ঘটনায় গোটা বিশ্ববিদ্যালয় উত্তাল হয়ে উঠেছিল। আক্রন্ত হয়েছিলেন বাম ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ। ঘটনায় ওই প্রতিবাদকেই প্রাথমিকভাবে দায়ী করা হয়েছিল।

দীর্ঘদিন ধরে নিজেদের পড়াশোনা নষ্ট করে ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে সামিল হয়েছিল ঐশীরা, শুক্রবার দিল্লি হাইকোর্টে নির্দেশে বড় জয় পেল তারা। আদালতের রায় শুনে স্বভাবতই খুশীর আমেজ জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে।

 

 

 

সম্পর্কিত খবর