ভারতীয়দের মধ্যে দেশভক্তি বাড়াতে, সংঘ এপ্রিল মাসেই শুরু করছে RSS আর্মি স্কুল

উত্তরপ্রদেশের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) আর্মি স্কুলের প্রথম ধাপ এপ্রিল মাসে শুরু হবে। এটি সঙ্ঘ দ্বারা পরিচালিত প্রথম স্কুল, যেখানে অধ্যয়নরত শিক্ষার্থীদের সেনাবাহিনীতে যোগ দেওয়ার জন্য উৎসাহিত করা হবে। সংঘের এক কর্মকর্তা বলেছিলেন যে এখানে শিক্ষার ভিত্তি হবে সংস্কৃতি, সংস্কার এবং সম্প্রীতির মূল্যবোধ। এক নিউজ এজেন্সি যখন তাকে জিজ্ঞাসা করেছিল সংস্কৃতি ও সম্প্রীতির পাঠকে যদি হিন্দুত্বের শিক্ষার হিসাবে বিবেচনা করা হয়, তখন তিনি এর জবাবে বলেছিলেন যে – আমাদের মনোনিবেশ দেশপ্রেমের দিকে, যদি কেউ এটিকে হিন্দুত্বের সাথে যুক্ত করেন তবে এটিই তার সমস্যা।

images 2020 01 28T114853.763

 

সঙ্ঘের এই স্কুলটি উত্তরপ্রদেশের বুলন্দশহরে খোলা হবে। এর নামকরণ প্রাক্তন সরসঙ্ঘ চালক রাজেন্দ্র সিং ওরফে রাজ্জু ভাইয়ার নামানুসারে “রাজ্জু ভাইয়া সৈনিক বিদ্যা মন্দির (RBSVM)” রাখা হয়েছে। সিনিয়র ইউনিয়ন কর্মকর্তা বলেছেন- আমরা চাই এখানের শিক্ষার্থীরা যাতে সেনাবাহিনীতে যোগ দিতে উৎসাহিত হোক। তারা সংস্কৃতি, সংস্কার এবং সম্প্রীতির বোধ নিয়ে সেখানে যাক এবং আগত বছরগুলিতে আমাদের সেনাবাহিনী যাতে আরও শক্তিশালী হয়ে উঠুক।

আমাদের চিন্তাভাবনা তথা উদেশ্য হল শিক্ষার্থীদের সুশিক্ষার পাশাপাশি নৈতিক ও আধ্যাত্মিক দিক নির্দেশও দেওয়া। এটি কেবল আবাসিক স্কুলগুলিতেই সম্ভব। সংঘের আধিকারিক এবং স্বেচ্ছাসেবকরা শিক্ষার্থীদের এই নির্দেশনা দেবেন যাতে তারা আগামী সময়ে সশস্ত্র বাহিনীর চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে।

 

আরবিএসভিএমে-র পরিচালক কর্নেল শিব প্রতাপ সিং বলেছেন যে- আমরা এখানে শিশুদের NDA , নৌসেনা একাডেমি, টেকনিক পরীক্ষা এবং সেনাবাহিনীর জন্য প্রস্তুত করব। এই স্কুলের জন্য নিবন্ধন 23 ফেব্রুয়ারির মধ্যে করা হবে। ২১ শে মার্চ একটি প্রবেশিকা পরীক্ষা হবে। আমরা যুক্তি, সাধারণ জ্ঞান, গণিত এবং ইংরাজীতে আবেদনকারী শিক্ষার্থীদের দক্ষতা পরীক্ষা করব। সেখানে ইন্টারভিউয়ের পরে লিখিত পরীক্ষা এবং তারপরে মেডিকেল পরীক্ষা হবে। প্রথম টেস্ট শুরু হবে ৬ এপ্রিল থেকে।

সম্পর্কিত খবর