চুমু খেলে কমতে পারে ওজন, উপকার আরও অনেক

চুমু খেলে নাকি কমে মেদ, ভাবছেন ইয়ার্কি। অনেক্ষন ধরে জিমে পরিশ্রম করছেন কিন্তু তাতেও মিলছে না ফল বিজ্ঞানীরা বলেন, মানসিক চাপ অনেকখানি কমে একটি চুম্বনে । তবে সে সবই তো কষ্টের কাজ। হ্যাঁ দিনে বারবার নিয়ম করে চুমু খেলে নাকি ঝরতে পারে মেদ।

শুধু ওজন কমানোই নয়, আরও নানা উপকার মেলে চুমি থেকে ।পরীক্ষা করে দেখা গেছে শারীরিক অনুশীলন করার মতোই চুমু শরীরে ‘‌হ্যাপি হরমোন’‌ নিঃসরণ করে। আর এই হরমোন থেকে নাকি কমে যেতে পারে খাওয়ার ক্ষমতা। চুমু খাওয়ার ফলে শরীরের অক্সিটোসিনের মাত্রা বেড়ে স্নায়ু শান্ত হয় এতে শরীর শান্ত থাকে। ।নিয়মিত চুম্বন আবার দাঁতের ক্ষয়রোধ করে ।

couple love kissing bed 1098 277নিয়মিত চুম্বনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার পাশাপাশি অনিদ্রার সমস্যা দূর হয়। একটানা ২ মিনিট  চুম্বন করলে অন্তত ৬ ক্যালোরি ক্ষয় হয়।মুখমণ্ডলের রক্তচলাচল বাড়ানোর জন্য এবং ত্বক আরও উজ্জ্বল রাখার জন্য চুমুর জুড়ি মেলা ভার। চুমুর ফলে মুখের ৩০টি পেশি সঞ্চালিত হতে পারে তা শরীরের জন্য ভালো । ফলে রক্তচাপ ও রক্তের কোলেস্টেরলের মাত্রা কমে যেতে পারে, কারন চুমু খাওয়ার ফলে হৃৎপিণ্ড অধিক সক্রিয় হয়ে ওঠায় ব্যামের কাজ করে।

সম্পর্কিত খবর