অভিনব সিধান্তঃ পুরানো ট্রেনকে রেস্তোরাঁই পরিণত করলো ভারতীয় রেল, হবে ব্যাপক আয়

ভারতীয় রেলপথের ‘পূর্ব রেলওয়ে জোন আসানসোল (Asansol) রেলস্টেশনে দুটি ওল্ড পুরনো  রেল কোচকে একটি রেস্তোঁরায় রূপান্তর করেছে। Restaurant on wheels হিসাবে অভিহিত এটি রেলযাত্রী এবং সাধারণ মানুষ সকলেই ব্যবহার করতে পারে।

পূর্ব রেলওয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, দুটি মেমু কোচ সজ্জিত করে Restaurant on wheels তৈরী  করা হয়েছিল।তিনি আরও বলেন, এই উদ্যোগের ফলে আগামী পাঁচ বছরে প্রায় ৫০ লক্ষ ডলার ভাড়ার রাজস্ব আয় হবে।

0b28332e c823 4580 aec8 b0d9167be0c9

একজন কোচ চা এবং স্ন্যাকসের আউটলেট হিসাবে কাজ করবেন, অন্যটি একটি পূর্ণ-উন্নত ৪২-সিটের রেস্তোঁরা যা রেলওয়ের ব্যবহারকারী এবং সাধারণ জনগণকে প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজন এবং রাতের খাবার সরবরাহ করবে, কর্মকর্তা জানিয়েছেন।

এটি উদ্বোধন করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী কর্তৃক দুটি নতুন শীতাতপ নিয়ন্ত্রিত অবসরপ্রাপ্ত কক্ষ এবং একটি বৈদ্যুতিন রিজার্ভেশন চার্ট ডিসপ্লে সিস্টেম এবং একটি ব্যাটারি চালিত গাড়িও উদ্বোধন করা হয়েছিল।

0c4e67c0 3058 40c2 900e 539f8d388504

এর আগে ভারতীয় রেলপথের পূর্ব পূর্ব রেলওয়ে (ইসিআর) জোনও দানাপুর কোচিং ডিপোর কাছে কোনও ক্যাফেটেরিয়া না থাকার বিষয়ে কর্মীদের অভিযোগের পরে তার কর্মীদের ত্রাণ দেওয়ার জন্য একটি অনন্য ধারণা নিয়ে আসে।

রেলপথ পাটনার কোচিং ডিপোর ভিতরে ওয়াটার রিসাইক্লিং প্লান্টের কাছে একটি অব্যবহৃত কোচকে একটি ক্যাফেটেরিয়ায় পরিবর্তন করেছে, ইসিআর এক বিবৃতিতে জানিয়েছে।একযোগে প্রায় ৪০ জন লোক কোচের ভিতরে বসে নাস্তা রাখতে পারে যা কর্মীদের সুবিধার্থে সংশোধন ও সাজানো হয়েছে।

রেলওয়ে কোচের দেয়ালে কিছু পেইন্টিং রেখে কোচের অভ্যন্তরকে সুসজ্জিত করার জন্য একটি বিশেষ প্রচেষ্টা করেছিল। এটি টাইপ রাইটারের মতো কিছু পুরানো উপকরণ এবং দানাপুর রেলস্টেশনের একটি পুরানো ফটো স্থাপন করেছে।

 

সম্পর্কিত খবর