সাবধান!সারা বিশ্বজুড়ে নতুন মারণ রোগ সৃষ্টি করবে করোনা ভাইরাস, তথ্য দিল হু

 

বাংলা হান্ট ডেস্কঃ চীন থেকে আগত করোনা ভাইরাস এখন সারাদেশের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। অসুস্থও রয়েছে প্রচুর। এমনিতেই সারা বিশ্বজুড়ে করোনা ভাইরাস যে আতঙ্ক সৃষ্টি করেছে তাতে এমনিতেই মানুষ ভয় গুটিশুটি হয়ে আছে। তার ওপর করোনা ভাইরাস নিয়ে আরও ভয়ঙ্কর তথ্য দিল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO)।

হু এর তরফ থেকে জানানো হয়েছে, আগামীতে করোনা ভাইরাস পরিণত হতে পারে অন্য এক মারন রোগে। সেটার নাম হলো ডিজিজ এক্স। পাশাপাশি হু এর তরফ থেকে এও জানানো হয়েছে, ডিজিজ এক্স মানেই হলো বিশ্ব মারণ রোগ। যার আতঙ্ক সারা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে পারে।

IMG 20200228 154444

গত বছরের ডিসেম্বরের দিকে চীনে উহানে প্রথম দেখা মিলেছিল করোনা ভাইরাসের।ধীরে ধীরে যা নাগালের বাইরে চলে গিয়েছে। এই ভাইরাসে এখন আক্রান্তের সংখ্যা ৮০,০০০ হাজার জন আর করনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২৫০০ এর উপরে।

হু এর তরফ থেকে জানানো হয়েছে, ফুসফুসে করোনাভাইরাস এর প্রভাব সবথেকে বেশি পড়ে যার ফলে মাল্টি অর্গান অচল হয়ে যায়।এই ভাইরাসটির দাপট ধীরে ধীরে ডিজিজ এক্স এর দিকেই অগ্রসর হচ্ছে তা স্পষ্ট। এর ফলে ধীরে ধীরে অবস্থা আরও খারাপ হয়ে যাবে। চিনে করোনা ভাইরাস নিয়ে শি জিনপিং জানিয়েছেন,”আমাদের চীনের ইতিহাসে সবথেকে বড় হেলথ সমস্যা বর্তমানে এটাই। আরও কড়া ব্যবস্থা নিতে হবে। সাথে আমাদের ভুলগুলোকে শুধরে নিতে হবে। এটা আমাদের কঠিন পরীক্ষা যার জন্য আমাদের সবাইকে প্রস্তত থাকতে হবে।”

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর