অপরাধীদের সুখবর দিল ইরান: করোনা আতঙ্কের প্রভাবে মুক্তি দেওয়া হচ্ছে ৭০ হাজার বন্দিকে

এই ভাইরাসের জেরে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপানের নাগরিকদের ভিসা 3ই মার্চ বাতিল করা হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে যারা বাধ্য শুধুমাত্র তাদের জন্যই ভিসার আবেদন গ্রহণযোগ্য। আবার, চীনের যেসব নাগরিকরা ৫ ফেব্রুয়ারি ভারত আসার জন্য ভিসা অ্যাপ্লাই  করেছিলেন তাদেরও ভিসা  বাতিল করা হয়েছিল।করোনা ভাইরাসের হাত থেকে রেহাই দেওয়ার জন্য সরকার পক্ষ থেকে ব্যপকভাবে প্রচার চালানো হচ্ছে।

কিন্তু তা কনোভাবেই রোখা সম্ভব হচ্ছে না। করোনা আতঙ্কে ৭০ হাজার বন্দিকে ছেড়ে দিতে বাধ্য হল ইরান। সে দেশের বিচারব্যবস্থার প্রধান ইব্রাহিম রাইসি জানান, নোভেল করোনাভাইরাসের আতঙ্কের জেরে সাময়িকভাবে বন্দিদের ছেড়ে দেওয়া হচ্ছে।চীনের পর করোনার ভাইরাসের কারণে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইরানের।corona virus jpg 710x400xt jpg 710x400xt 1ইরানে ভাইরাসের সংক্রমণের অবস্থা এতটাই খারাপ যে এই রোগটি অনেক সরকারী কর্মকর্তাকে আটক করেছে। এমনকি ইরানের ইমার্জেন্সি মেডিকেল সার্ভিসের চিফও করোনার ভাইরাসে আক্রান্ত। ইরান থেকে করোনার ভাইরাসের সংক্রমণ কত দ্রুত ছড়িয়ে পড়েছে তা এসব ঘটনা থেকে অনুমান করা যায়।কতজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তা জানা সম্ভব নয়। কিন্তু ইরানি পার্লামেন্টের ৮০ শতাংশ সদস্য করোনার ভাইরাসে সংক্রামিত হয়েছেন।

ইরানের একটি টিভি চ্যানেল জানিয়েছে, ইরানের প্রায় ২৩ জন সংসদ সদস্য করোনার ভাইরাসে ভুগছেন ।এত বড় সংখ্যক সংসদ সদস্যের করোনার ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি সংবেদনশীল হয়ে উঠেছে। ইরানে সাড়ে ৬ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছে। চিন (৯০ হাজার), দক্ষিণ কোরিয়া (৭,৩১৪), ইতালি (৫,৮৮৩) পরই ইরান রয়েছে। এমনকি এই জন্য ইরানে কমতে শুরু করেছে তেলের দাম। সব মিলিয়ে ইতালি আর ইরানের পরিস্থিতি এখন অনেকটাই ভয়ানক কি হবে কিছু বলা যাচ্ছে না।

সম্পর্কিত খবর