ভারতে আগত বিদেশীদের থেকে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস, মোদী সরকার বাতিল করল সমস্থ ভিসা

বাংলাহান্ট ডেস্কঃ  নোভেল করোনাভাইরাসের (corona virus) সংক্রমণ রুখতে সমস্ত ট্যুরিস্ট ( Tourist) ভিসা বাতিল করল ভারত (india)।  বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

কেন্দ্র জানিয়েছে, ‘আগামী ১৫(15) এপ্রিল পর্যন্ত সমস্ত ভিসা বাতিল করা হল। কূটনীতিক এবং রাষ্ট্রপুঞ্জ বা আন্তর্জাতিক সংগঠনগুলির আধিকারিকদের ক্ষেত্রে এই পদক্ষেপ কার্যকর নয়।’ ভারতীয় সময় আগামী ১৩ (13) মার্চ সন্ধ্যা সাড়ে ৫(5)টা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

 

corona virus 4

এ দিকে, গত ১৫ (15) ফেব্রুয়ারির পরে চিন, ইতালি, কোরিয়া, ফ্রান্স, স্পেন এবং জার্মানি থেকে ফিরেছেন বা এই সমস্ত দেশে যা গিয়েছিলেন তাঁদের কোয়ারেনটাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাঁদের অন্তত ১৪(14) দিন কোয়ারেনটাইনে রাখা হবে বলে এ দিন কেন্দ্রীয় সরকারের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে।

এখনও পর্যন্ত বিশ্বে ১১৯,১০০(119,100) জনের বেশি মানুষ নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪,২৯৮ (4,298)। এর অধিকাংশই মৃত্যুর ঘটনা ঘটেছে চিনে। ইতালিতে ১০,১৪৯ (10,149) টি করোনাভাইরাসে আক্রান্তের ঘটনা সামনে এসেছে। প্রাণ হারিয়েছেন ৬৩১(631) জন। আক্রান্ত ও মৃতের সংখ্যার নিরিখে তৃতীয় ইরান। সেদেশে আক্রান্ত এবং মৃতের সংখ্যা যথাক্রমে ৯০০০ (9000) এবং ৩৫৪(354)। আমেরিকায় ৩০(30) জনের মৃত্যু হয়েছে অসুস্থ ৯৭৫(975)।

ভারতে নোভেল করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন মহলে উদ্বেগ বাড়ছে। এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে ৬২(62) জন হওয়ায় ইতোমধ্যে মায়ানমার সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে চিন, ইতালি, ইরান, জাপান এবং দক্ষিণ কোরিয়ার পাশাপাশি ফ্রান্স, স্পেন এবং জার্মানির নাগরিকদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। করোনা ইস্যুতে আন্তর্জাতিক স্তরে সমন্বয়ের জন্য অতিরিক্ত সচিব পর্যায়ের এক আধিকারিককে নোডাল অফিসার নিয়োগ করল বিদেশ মন্ত্রক।

 

সম্পর্কিত খবর