লকডাউনে দিল্লিতে কমল দূষণের মাত্রা

বাংলাহান্ট ডেস্কঃ  করোনার কারণে কার্যত বিশ্বের একটা বিরাট অংশ গৃহবন্দী। বিভিন্ন সামাজিক মাধ্যম গুলোতে ছড়িয়ে পড়া ছবিগুলি জানান দিচ্ছে যে মানুষের এই গৃহবন্দি হয়ে থাকার ফলে প্রাণ খুলে হাসছে প্রকৃতি। প্রকৃতির স্বাভাবিক নিয়ম মেনে নির্ভয়ে বিচরণ করছে ডলফিন, হরিণের মত লাজুক বন্যপ্রাণীরা।
ভারতেও লক ডাউনের ফলে গৃহবন্দি মানুষ, যে কারণে রাস্তাঘাটে কার্যত কোন গাড়ির দেখা মিলছে না ফলে কমে গেছে দূষণ। ভারতের রাজধানী শহর দিল্লি যা বায়ু দূষণের জন্য বিশেষভাবে কুখ্যাত, সেখানে বাতাস হয়েছে অনেকটাই নির্মল জানাচ্ছে সমীক্ষা।

delhi new year s eve 2020 166794fa 2c21 11ea 96cb 8d9426408fe0

কিছুদিন আগেই সামাজিক মাধ্যমগুলোতে ভাইরাল হয়েছিল মুম্বাইয়ের পরিষ্কার নীল আকাশের ছবি। যা স্পষ্ট প্রমাণ করে দূষণ এর করাল গ্রাস কাটিয়ে উঠছে বাণিজ্য নগরী। পাশাপাশি রাজধানী শহর দিল্লিতে a.q.i এর স্তর উল্লেখযোগ্যভাবে কমেছে।

দিল্লি শহর বায়ু দূষণের ক্ষেত্রে বিশ্বের প্রথম সারিতে রয়েছে। সেখানে a.q.i এর পরিমান 38 এর নিচে নেমে গেছে যা খুবই স্বস্তিদায়ক। লকডাউন এর ফলে দিল্লির বাতাসে নাইট্রোজেন অক্সাইড এর পরিমাণ রেকর্ড হারে কমে গেছে। সাফারের তথ্য থেকে জানা গেছে যে ২৫ শে মার্চ দিল্লির সামগ্রিক একিউআই স্কোর ৮৮ ছিল।

সম্পর্কিত খবর