ভারতের বাজারে চীনের আধিপত্য আর চাইছে না ভারত, করোনা নিয়ে ভারতীয়দের মনে আক্রোশ

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাস (COVID-19) সমগ্র বিশ্বে ছড়িয়ে দিয়ে চীন (Chaina) এখন ভালো মানুষী দেখাচ্ছে। বিভিন্ন দেশকে নিম্নমানের চিকিৎসা দ্রব্য বিক্রি করে অর্থ উপার্জন করছে। কিন্তু সেগুলো বুঝতে পেরে বহু দেশ তা আবার চীনকে ফিরিতে দিচ্ছে। এই সময় চীন চাইছে ভারতে (India) তাঁদের পুরোন ব্যবসা ফিরে পেতে। সেই কারণে এখন তারা ছলের আশ্রয় নিচ্ছে। ভারতে করোনা ভাইরাস এখনও সাঙ্ঘাতিক আকার ধারণ করেনি। তবে করোনা ভাইরাস যদি ভারতে প্রবল আকার ধারণ করে, তাহলে ভারতে মাস্ক এবং ভেন্টিলেটররে সংকট দেখা দেবে।

modi 47

   

তবে ভারত আবার অভ্যন্তরীণ সমস্যার ক্ষেত্রে কোন বৈদেশিক সাহায্য নিয়ে চায় না। কেরলে যখন বন্যা পরিস্থিতি দেখা দিয়েছিল, তখন ভারত আরবের সাহায্য নিতে অস্বীকার করেছিল। আর এটা জেনেও চীন এক নতুন পদ্ধতির মারফত, ভারতে তাঁদের দ্রব্য রপ্তানি করতে তৎপর হয়। চীনের রেড ক্রস সোসাইটির মারফত ভারতের রেড ক্রস সোসাইটির সাহায্য নিয়ে চীন ভারতে তাঁদের দ্রব্য রপ্তানি করতে চেয়েছিল। আর এর সাথেই চীন দেখাতে চেয়েছিল যে সে ভারতের দুঃসময়ে তাঁদের পাশে আছে।

এই ভালো মানুষীর পেছনে চীন চায় ভারতে লকডাউন অবস্থা শেষ হতেই যাতে চীনের দ্রব্যে ভারতের বাজার ছেয়ে যায়। তাহলে তারা আবার আগের মতো ভারতের বাজারে তাঁদের আধিপত্য বিস্তার করতে পারবে। পরবর্তীতে ভারতে যদি লকডাউনের সময়সীমা আরও বাড়ানো হয়, তাহলে মানুষ বাজার থেকে চীনা দ্রব্য আরও বেশি করে কিনবে, এটা ভেবে চীন তাঁদের দ্রব্য ভারতের বাজারে রপ্তানি করতে চেয়েছিল। কিন্তু ভারত সরকার চীনের এই স্বপ্ন ভঙ্গ করে দেয়। ভারত সরকার জানায় এবার থেকে তারা নিজেদের দেশের বিভিন্ন কোম্পানির বানানো জিনিসের উপর জোর দেবে। যার ফলের দেশীয় পণ্য বাজারে থাকবে এবং দেশীয় কোম্পানিগুলো আরও শক্তিশালী হয়ে উঠবে। ভারতের বাজারে চীনের আধিপত্য বিস্তার আর চাইছে না ভারত সরকার।

jing ping

চীন চাইছে এই পরিস্থিতিতে ভারতে তাঁদের পুরনো আধিপত্য ফিরে পেতে। কিন্তু ভারত একদমই চীনকে সেই সুযোগ দিতে চাইছে না। ভারতের বাজারে চীনের আধিপত্য বিস্তারে বাঁধা দিচ্ছে চীন।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর