করোনা নিয়ে ভুল তথ্য রুখতে ৬.৫ মিলিয়ন মার্কিন ডলার খরচ করতে চলেছে গুগল

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাস যত বেশী মহামারির আকার নিচ্ছে তত বেশী করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়িয়ে পড়ছে ইন্টারনেট জুড়ে। এবার সেই গুজব ও ভুল তথ্য থেকে বিশ্ববাসীকে রক্ষা কিরতে ৬.৫ মিলিয়ন মার্কিন ডলার খরচ করতে চলেছে গুগল।গুগল ভারত-নাইজেরিয়ার এক হাজার সাংবাদিককে স্বাস্থ্য সম্পর্কিত ভুল তথ্য সনাক্ত করতে প্রশিক্ষণে সহায়তা করবে

Screenshot 2020 03 20 00 43 38 905 com.google.android.youtube

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার সহ বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, ভুল তথ্য ছড়িয়ে দিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে থাকে। বিশ্বস্ত হাসপাতাল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং স্থানীয় এবং কেন্দ্রীয় সরকারগুলির সহযোগিতায় কোভিড -১৯ সম্পর্কিত প্রশ্নের জবাব দেওয়ার জন্য চ্যাটবোটগুলি সংযুক্ত করেছে গুগল । গুগল নিউজ ল্যাব, এক বিবৃতিতে বলেছেন, “আজকের এই ঘোষণাটি আমরা এই মহামারী সংক্রমণ রুখতে সহায়তা করার জন্য যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি তার মধ্যে একটি।”

গুগল নিউজ ইনিশিয়েটিভ (জিএনআই) অনলাইনে গুজবের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি অলাভজনক প্রকল্প ফার্স্ট ড্রাফ্টের পক্ষে নিজেদের সমর্থন বাড়িয়ে তুলছে। এটি 2015 সালে গুগল ফেসবুক, টুইটার এবং ওপেন সোসাইটি ফাউন্ডেশন (ওএসএফ) এর মতো সংস্থাগুলি একসাথে তৈরি করেছিল।

করোনা নিয়ে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই পরিস্থিতিতে কোনো রকম জ্যোতিষ বা ধর্মীয় ওষুধকে এড়িয়ে চলুন। কোনো রকম গুজবে কান দেবেন না, গুজব ছড়াবেন না। কেবলমাত্র who পরামর্শ মেনে চলুন।

সম্পর্কিত খবর