করোনা পরিস্থিতি মোকাবিলা করতে রাজ্যগুলোকে মোট ১১হাজার ৯২ কোটি টাকা দিচ্ছে কেন্দ্র সরকার

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (COVID-19) পরিস্থিতি মোকাবিলা করতে বিভিন্ন রাজ্যের তরফ থেকে প্রধানমন্ত্রীর কাছে অর্থ অনুদানের সাহায্যের কথা বলা হয়েছিল। এবার সেই কথা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra modi)। করোনা পরিস্থিতি সামাল দিতে সমস্ত রাজ্যগুলোকে ১১হাজার ৯২ কোটি টাকা দেবে কেন্দ্র। করোনা ভাইরাস প্রতিরোধের জন্য উপযুক্ত পরিকাঠামো তথা কোয়ারেন্টাইন গড়তে এবং বিভিন্ন প্রয়োজনে রাজ্যগুলো ব্যবহার করবে এই টাকা।

20200319246L 1584632239861 1584632254042

 

করোনা ভাইরাসকে এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলছে কেন্দ্র এবং রাজ্য সরকার। সামাজিক দূরত্ব বজায় রেখে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এখন হচ্ছে বিভিন্ন মন্ত্রী সভার বৈঠক। এই পন্থা অবলম্বন করে গত বৃহস্পতিবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক হয় প্রধানমন্ত্রীর। সেই বৈঠকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা কেন্দ্রের তরফ থেকে আর্থিক সাহায্যের আবেদন করে। প্রধানমন্ত্রী বলেছিলেন, মুখ্যমন্ত্রীদের এই আবেদন তিনি বিবেচনা করে দেখবেন।

তাই মুখ্যমন্ত্রীদের আবেদন রাখতে এবার রাজ্যের জন্য আর্থিক অনুদানের ব্যবস্থা করলেন প্রধানমন্ত্রী। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী রাজ্যগুলোকে আর্থিক সাহায্যের বিষয়ে চিন্তা ভাবনা করে তাঁদের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। এবং এর জন্য অর্থও বরাদ্দ করা হয়েছে।

corona 222222 1

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইতিমধ্যেই রাজ্যগুলোর আবেদন বাবদ প্রথম কিস্তি ১১০৯২ কোটি টাকার অনুমোদন করে দিয়েছেন। এবং আরও পরবর্তীতে সাহায্য করা হবে। এই টাকা রাজ্যগুলো করোনা প্রতিকারে ব্যবহার করবে। যেমন – রাজ্যে পর্যাপ্ত পরিমাণে কোয়ারেন্টাইন গড়ে তোলা, আক্রান্তদের নমুনা সংগ্রহ করার কাজে ব্যবহার করবে। এছাড়া স্বাস্থ্য দফতর, মিউনিসিপ্যালিটি কর্মী ও পুলিশের জন্যে গিয়ার কেনার কাজেও লাগাবে। চিকিৎসা ক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয় ভেন্টিলেটার কেনার কাজেও এই অর্থ ব্যয় করা যেতে পারে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর