ব্রিটেনের দিকেও সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত, পাঠাচ্ছে ৩০ লক্ষ প্যারাসিটামল ওষুধ

বাংলাহান্ট ডেস্কঃ সমগ্র বিশ্ব এখন করোনা ভাইরাসের (COVID-19) বিরুদ্ধে এক হয়ে লড়াই করছে। সমগ্র বিশ্বের স্বাস্থ্য বিশেষজ্ঞরা আলাদা আলাদা ওষুধ ব্যবহার করে, এই ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার চেষ্টা করে চলেছে। কোথাও কোথাও ম্যালেরিয়া, এইডস এবং জ্বরের ওষুধ প্রয়োগ করে করোনা আক্রান্ত মানুষকে সুস্থ করার চেষ্টা করা হচ্ছে, আবার কোথাও আক্রান্ত হওয়ার পর সুস্থ ব্যক্তিদের রক্তের প্লাজমা নিয়ে, আক্রান্ত ব্যক্তিকে সুস্থ করার চেষ্টা করা হচ্ছে। আবার কিছু দেশ প্যারাসিটামল (Paracetamol) ব্যবহার করছে করোনা ভাইরাসের ওষুধ হিসাবে।

gettyimages 157402355 1549537663

ব্রিটেনে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের প্যারাসিটামল দেওয়া হচ্ছে। যার ফলে ব্রিটেনে এই ওষুধের চাহিদা বহুগুণ বেড়ে গিয়েছে। এবং ব্রিটেনের বাজার থেকে এই ওষুধের পরিমাণ অনেক কমে যাচ্ছে। এই জন্য ব্রিটেন ভারতের থেকে এই ওষুধের জন্য সাহায্য চেয়েছে। এই কারণে ব্রিটেন ভারতের থেকে প্রায় ৩০ লক্ষ প্যাকেট প্যারাসিটামল ক্রয় করতে চেয়েছে। ব্রিটেন সরকার ভারতের ফার্মাসুইটিক্যাল কোম্পানি প্যারিগোকে প্যারাসিটামল রপ্তানির দায়িত্ব দিয়েছে।

ভারর সরকার প্যারিগোকে ১৮ লক্ষ প্যাকেট প্যারাসিটামল রপ্তানি করার অনুমতি দিয়েছে। এই প্যাকেট গুলো ৪০ ফুটের ১০ কন্টেনারে ভরে জাহাজে করে পাঠানো হচ্ছে। ব্রিটেনে এই ওষুধ পৌঁছানোর পর সরকার তাঁদের দেশের বড়ো সুপার মার্কেট এবং ছোটো ব্যবসায়ীদের কাছে পাঠাবে।

Boris Jonson and modi

এটা কোন প্রথমবার নয় যে, ভারত কোন দেশকে সাহায্য করল। এর আগেও ভারত আমেরিকাসহ অন্যান্য দেশেও তাঁদের প্রয়োজন মত ওষুধ এবং অন্যান্য চিকিতসাদ্রব্য পাঠিয়েছিল। শুধুমাত্র চিকিৎসা সামগ্রী নয়, ভারত তো এই সংকটের সময় বিভিন্ন দেশকে খাদ্যশস্য রপ্তানি করেও সাহায্য করেছে। সমগ্র বিশ্ব এখন করোনা আতঙ্কের মধ্যে রয়েছে, আর এই সময় ভারত বিভিন্ন দেশকে সাহায্য করে এক বন্ধুর মতো ব্যবহার করছে।

ভারত থেকে হাইড্রক্সি ক্লোরোকুইন ওষুধ চেয়েছিল প্রায় ৪৫-এরও বেশি দেশ। তবে বর্তমানে ভারত ১৩ দেশকে এই ওষুধ দুই ভাগে পাঠাবে। যার মধ্যে আমেরিকা প্রথম ভাগ ইতিমধ্যেই পেয়ে গিয়েছে। এরপর থেকে অন্যান্য দেশের প্রয়োজন মত তাঁদেরকেও এই ওষুধ পাঠাবে। এই সংকটের সময় যখন ব্রিটেন ভারতের থেকে সাহায্য চাইল, তখন ভারত আর তাঁদের সাহায্য না করে পারল না।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর