বিকেলের দিকে বাংলায় ধেয়ে আসছে ঝড়, কিছু এলাকায় হতে পারে বৃষ্টি

বাংলাহান্ট ডেস্কঃ সকালের দিকে ভ্যাপসা গরম অনুভূত হলেও, কিন্তু বেলা বাড়ার সাথে সাথে আবহাওয়ার (Weather) পরিবর্তন হতে দেখা যাচ্ছে। দু এক দিনের মধ্যেই ধেয়ে আসছে কালবৈশাখি জানাল আবহাওয়া দফতর (Weather office)। তবে আজ সকাল থেকে আবছা আলো দেখা গেলেও, তাপমাত্রার কিন্তু খুব একটা হেরফের লক্ষ্য করা যাচ্ছে না। রোদের তেজ কম থাকলেও, প্যাচপ্যাচে গরম কিন্তু রয়েই যাচ্ছে।

image 185067 1559700319

   

উত্তরের জেলাগুলিতে ৩ দিন টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহবৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে ঝড় হতে পারে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে। আগামী ২-৩ দিন রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। তবে ভারী বা অতি ভারী বৃষ্টির সম্ভাবনা নেই৷ নেই কোনো নিম্নচাপ বা পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব। হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে গোটা উত্তর বাংলাতেই।

আবার, মৌসম ভবন জানিয়েছে, এবারে বর্ষা ঢুকবে সঠিক সময়ে। দক্ষিণ -পশিম মোয়সুমি বায়ুর প্রভাবে এবছর বর্ষা জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে বর্ষার আগমন ঘটবে। স্বাভাবিক সময়েই হবে এই বৃষ্টি। এতে করে কৃষি কাজেও খুব একটা সমস্যা সৃষ্টি হবে না। কৃষকদের জন্যও এল সুখবর। এর পাশাপাশি জুনের প্রথমেই কেরালায় বর্ষা প্রবেশ করবে। এবং তারপর তা পানজিম, পুনে ও মুম্বই হয়ে রাজধানীতে প্রবেশ করবে।

sonalinews big 20190620133955

গতকাল শহর কলকাতার (Kolkata) তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৫ ডিগ্রির আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে আজ শহরের তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। প্রায় একই থাকবে তাপমাত্রা। তবে রাজ্যের বেশ কিছু এলাকায় বজ্র ঝড় সহ বৃষ্টির আশঙ্কা করছে হাওয়া অফিস। এমনকি হতে পারে কালবৈশাখিও। এর পাশাপাশি আবার ঘন্টায় ২৬-২৮ কিমি বেগে দমকা বাতাস বইতে পারে।

summer new

আবার, আবহাওয়াবিদরা আগেই জানিয়েছিলেন যে, এবছর গরম বাড়বে। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস করে বৃদ্ধি পাবে কিছু কিছু অঞ্চলে। আবার কিছু কিছু জায়গায় ১ ডিগ্রির থেকেও বেশি বৃদ্ধি পাবে। তবে তাপমাত্রার পারদ ওঠা নামা করবে। যার দরুণ তাপমাত্রা বাড়বে , আবার কমবেও। একটানা বেশি গরম পড়বে না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। এই বিষয়টাও কিছু প্রকাশ পাচ্ছে। তাপমাত্রা বৃদ্ধি পেলে, আবার ঝড় বৃষ্টির আশঙ্কা থাকছে।

 

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর